চাকরির ইন্টার্ভিউকে সফল করবে যে ৭টি বিষয়

পড়াশোনা শেষ করে অনেক যোগ্যতা,অভিজ্ঞতা নিয়ে যাচ্ছেন কাঙ্ক্ষিত চাকরির ইন্টারভিউ দিতে? ইন্টার্ভিউর জন্য সবরকম প্রস্তুতি ও নেওয়া হয়ে গেছে। অনেক সময় অভিজ্ঞতা, জ্ঞান এবং দক্ষতা থাকা সত্ত্বেও চাকরি হয় না। তখন বসে বসে ভাগ্যকে দোষারোপ করে থাকেন। কিন্তু আপনি কখনও কি চিন্তা করে দেখেছেন যে আপনার কোন কাজের জন্য কি চাকরটি আপনার হয়নি? হয়তো খুব ছোট কোন বিষয়ের জন্য চাকরিটি আপনি পান নি। চাকরির ইন্টার্ভিউতে যাওয়ার আগে কিছু কাজ করার জন্য বিশেষজ্ঞরা পরামর্শ দিয়েছেন। যা চাকরির ইন্টার্ভিউ সহজে পাস করতে সাহায্য করবে। আসুন জেনে নিই সেই কাজগুলো কি কি।

১। প্রতিষ্ঠান সম্পর্কে ভাল করে জেনে নেওয়া

যে প্রতিষ্ঠানে ইন্টার্ভিউ দিতে যাচ্ছেন সেই প্রতিষ্ঠান সম্পর্কে ভাল করে ধারণা নিয়ে যান। কারণ ইন্টার্ভিউ বোর্ডে প্রথম প্রশ্ন হতে পারে আপনি কেন এই প্রতিষ্ঠানে চাকরি করতে চাচ্ছেন? আর এই প্রশ্নের সঠিক উত্তর দিতে না পারলে আপনার চাকরির হবার সম্ভাবনা অনেকখানি কমে যাবে। তাই ইন্টারেনেট থেকে প্রতিষ্ঠান বিষয়ে সব রকম তথ্য জেনে নিন। সম্ভব হলে প্রতিষ্ঠানের বসের সম্বন্ধে টুকটাক ধারণাও নিয়ে রাখতে পারেন।

২। নিজেই নিজেকে প্রশ্ন করুন

সাধারণ কিছু প্রশ্ন যা ইন্টার্ভিউ বোর্ডে আপনি মুখোমুখি হতে পারেন সে প্রশ্নগুলো নিজেই নিজেকে করুন। আবার নিজেই সেগুলোর উত্তর দিন। এভাবে অনুশীলন করলে ইন্টার্ভিউ বোর্ডের ভয় অনেকটা কমে যাবে।

৩। নিজের সিভি সম্পর্কে ধারণা রাখুন

প্রতিষ্ঠানে যে সিভি দিয়েছেন সেটি সম্পর্কে সম্পূর্ণ ধারণা রাখুন। অনেক সময় এই সিভি থেকে প্রশ্নকর্তা আপনাকে প্রশ্ন করতে পারে। আপনি ঘাবড়িয়ে যদি ভুল উত্তর দিয়ে ফেলেন তো চাকরিটাই হারিয়ে যেতে পারে।

৪। শান্ত থাকুন

ইন্টার্ভিউ শুরু হবার আগে নিজেকে শান্ত রাখুন। নার্ভাস হবে না। এটি আপনার ইন্টার্ভিউকে খারাপ করে ফেলবে। যত কঠিনই প্রশ্ন করা হোক না কেন আপনি পারবেন এই আত্মবিশ্বাসটা নিজের ভিতর তৈরি করে ফেলুন।

৫। ইন্টার্ভিউ শুরুর আগে অফিসে পৌঁছান

ইন্টার্ভিউতে সময়মতো পৌঁছানোর চেষ্টা করবেন। যদি ইন্টার্ভিউয়ের দিনেই দেরিতে পৌঁছান তবে আপনার সম্পর্কে কর্তৃপক্ষের খারাপ ধারণা হতে পারে। তাই চেষ্টা করুন ইন্টারভিউতে সময়মতো পৌঁছানোর।

৬। পরিষ্কার কাপড় পড়ে ইন্টার্ভিউতে যান

পোশাক অনেক গুরুত্বপূর্ণ বিষয়। রুচিসম্পন্ন এবং অব্যশই পরিষ্কার পোশাক পড়ে ইন্টার্ভিউবোর্ডে যান। আপনার পোশাকই আপনার ব্যক্তিত্বকে প্রকাশ করে। তাই পোশাক পরিধানের ক্ষেত্রে একটু সচেতন থাকুন।

৭। মোবাইল ফোন বন্ধ রাখুন

ইন্টার্ভিউ বোর্ডে প্রবেশের আগে মোবাইল ফোন বন্ধ বা সাইলেন্ট করে রাখুন। কথার মাঝে ফোন বেজে উঠলে কর্তৃপক্ষ আপনার ওপর বিরক্ত হতে পারে। এবং এটি আপনার সম্পর্কে খারাপ ধারণা দিবে।

রেফারেন্স: 1
10 Things Before an Intervie