যে ভাবনাগুলো একদম এড়িয়ে চলেন সফল মানুষেরা

প্রত্যেকটি মানুষের মনেই ছোটবেলা থেকে বেড়ে ওঠার সময়গুলো পর্যন্ত মনে করিয়ে দেওয়া হয় চিরাচরিত কিছু কথা। সমাজের সবখানে ছড়িয়ে থাকা কিছু ভুল ধারণা। কিন্তু সেগুলোকে নিয়ে সবাই কি সফল হয়ে ওঠে? এগুলোর সবগুলোই কি ঠিক? না! ভাবনাগুলোতে ঠিক যতটুকু রয়েছে, ভুলও আছে অনেকটাই। আর এরকম কিছু ভুল ভাবনাকে এড়িয়ে যারা চলতে পারেন নতুন ভাবনার পথে তারাই হয়ে ওঠেন সফল। আসুন জেনে নিই এমনই কিছু ভুল ভানা যেগুলোকে এড়িয়ে চলেন সফলেরা।

১. ধীর-স্থির ব্যাক্তিরাই সফল হয়!

সেই ছোটবেলা থেকে খরগোশ আর কচ্ছপের গল্পটা শেখানো হয়েছে আমাদেরকে। বলা হয়েছে স্লো এন্ড স্টেডি উইনস দ্যা রেস, ধীর-স্থির ব্যাক্তিরাই জিতে যায়। কিন্তু সফল মানুষেরা এটা একদমই মেনে চলেননা। হতেই পারে এটা কাজের। কিন্তু সবসময়ই নয়। চটপটে আর করিৎকর্মা মানুষের দখলে এখন পৃথিবী। আপনি সময় আর সুযোগের জন্যে বসে থাকলে অন্য কেউ এগিয়ে যাবে আপনাকে ঠেলে। আর তাই ধীরতা নয়, গতিশীলতায় বিশ্বাস করেন সফলেরা।

২. আমি যা বলছি সেটাই ঠিক!

পৃথিবীতে কোন মানুষই একদম ঠিকঠাক নয়। কিন্ত অনেকেই সেটা মানতে নারাজ থাকেন। নিজেদের কথাটাই ঠিক বলে মনে করেন তারা সবসময়। অন্যদেরকে পাত্তা দেওয়া বা নিজের ভুল বুঝে নিয়ে ঠিকটা করার জন্যে সাহায্য চাইতে একদমই চাননা তারা। কিন্তু সফল মানুষেরা জানেন যে প্রত্যেকটি মানুষেরই নিজস্ব মত থাকলেও এমনটা নয় যে সেগুলোর সবটাই ঠিক। আর তাই নিজের ভুল বা অক্ষমতা বুঝতে পারলে সাথে সাথেই মেনে নেওয়ার জন্যে বা সাহায্য চাওয়ার জন্যে প্রস্তুত থাকেন তারা।

৩. অন্যেরা আমার কাজের প্রতিদান দেবে!

সফল মানুষেরা কখনোই অন্যের কাছ থেকে কোনরকম প্রত্যাশা রাখে না। তারা মানুষের উপকার করে। কিন্তু বিনিময়ে অন্যেরা তাকে ঠিক ততটাই ফিরিয়ে দেবে সেটা ভাবেনা। বরং নিজের কাজটা করে যায়। তবে নিজেদের সময় কিন্তু তারা উপকারী বন্ধুদেরকে ভোলে না। বরং তাদেরকে তাদের সুখের সময়েও যেমন মনে রাখে, মনে রাখে কষ্টের সময়েও। পাশে গিয়ে দাড়ায় তার।

৪. ভাগ্য বলে কিছু নেই!

সফল মানুষেরা যেমন ভাগ্য তার সামনে সুযোগ এনে দেবে এমনটা বিশ্বাস করেনা, তেমনি বিশ্বাস করেনা যে ভাগ্য বলে কিছু নেই। নিজেরাই নিজেদের ভাগ্যকে গড়ে নেয় তারা। নিজেদের সুযোগ খুঁজে নেয়। তবে তার সাথে সাথে নিজেদের ভাগ্যকেও বাহবা জানায়!

৫. এটা কেবল আমার কারণেই হয়েছে!

কোন কিছুর কৃতিত্ব একা নিজের দিকেই টেনে নেয়না সফলেরা। বরং চারপাশের মানুষগুলোকে ভাগ দেয়। একা নয়, দশজনের শক্তিতেই বিশ্বাস করে তারা। জীবনের পথে কাঁধে কাঁধ মিলিয়ে সবার সাথে বিনিময়ের মাধ্যমেই খুশিকে পেতে চায় এরা।

৬. ব্যাস, শেষ!

ছোট কোন লক্ষ্য অর্জন করেই অনেকের মুখ দিয়ে এ কথাটি শোনা যায়। কিন্তু সফলেরা কখনোই কোন অর্জনকে শেষ বলে মনে করেননা। নিজের জয়কে যেমন সামনের পথের একটা সিঁড়ি মনে করেন, তেমনি করে যেকোনো হারকেও। কখনোই চলার রাস্তায় সমাপ্তি টানেনা তারা।

Be the first to comment

Leave a comment

Your email address will not be published.


*