উন্নত জীবন মান ও উচ্চশিক্ষায় সুইজারল্যান্ড

সাবরিনা শান্তা, সুইজারল্যান্ড থেকে :

 

ইউরোপের মধ্যে সবচেয়ে ধনী ও সুন্দর দেশ হল সুইজারল্যান্ড । এখানে আছে উন্নত জীবন মান ও উচ্চশিক্ষার পরিবেশ । জার্মান। ফ্রান্স, ইতালিয়ান ভাষার পাশাপাশি ইংরেজিতে ও অনেক প্রোগ্রাম পড়ান হয় ।বিশ্বের প্রথম সারির একটি উন্নত দেশ সুইজারল্যান্ড,যা ইউরোপের ভূ-সর্গ হিসেবে খ্যাত। দেশটির নাগরিকদের জন্য সায়েন্স অ্যান্ড টেকনোলজি বিষয়ে উচ্চশিক্ষা গ্রহণ বাধ্যতামূলক। জীবনযাত্রার উচ্চমান, উন্নত শিক্ষা ব্যবস্থা, রাজনৈতিক স্থিতিশীলতা এবং উচ্চশিক্ষা গ্রহণের অবাধ সুযোগের কারণে অনেক দেশের শিক্ষার্থীরা পাড়ি জমাচ্ছেন উচ্চ শিক্ষা গ্রহণের জন্য। বাংলাদেশও এ পথে অনেকখানি এগিয়ে।

উচ্চ শিক্ষার জন্য সুইজারল্যান্ড একটি আদর্শ দেশ হিসেবে স্বীকৃত। উচ্চ শিক্ষার জন্য রয়েছে বিভিন্ন বিশ্ববিদ্যালয়। যেখানে ব্যাচেলরস ডিগ্রি মাস্টার্স ডিগ্রি, মাস্টার অব অ্যাডভান্সড ডিগ্রি ডক্টরাল ডিগ্রিসহ বিভিন্ন ডিগ্রির কোর্স করা যায়। পড়াশোনা সেমিস্টার পদ্ধতিতে। যা দু’ভাগে বিভক্ত-শীতকালীন ও গ্রীষ্মকালীন।

শীতকালীন সেমেস্টার অক্টোবরের শেষ সপ্তাহ থেকে ফেব্রুয়ারির মধ্যভাগ এবং গ্রীষ্মকালীন সেমিস্টার মার্চ বা এপ্রিলের মধ্যবর্তী সময় থেকে জুন বা জুলাইয়ের মধ্যবর্তী সময় পর্যন্ত।

ব্যাচেলর ডিগ্রির জন্য আবেদনকারীর শিক্ষাগত যোগ্যতা এইচএসসি বা সমমান থাকতে হবে এবং ভাষাগত দক্ষতা অর্থাৎ উক্ত বিশ্ববিদ্যালয়ে প্রচলিত ভাষা জানতে হবে। এ ডিগ্রির সময়সীমা চার বছর। মাস্টার্স ডিগ্রির জন্য আবেদনকারীর শিক্ষাগত যোগ্যতা ১৬ বছর হতে হবে। ভাষাবিষয়ক দক্ষতা থাকতে হবে। তবে এক্ষেত্রে কিছু বিশ্ববিদ্যালয়ে GRE, GMAT চাওয়া হয়। মাস্টার্স ডিগ্রি কোর্সের মেয়াদ ২ বছর। সুইজারল্যান্ডে বিভিন্ন বিষয়ে শিক্ষা গ্রহণ করা যায় বিশেষত ইন্টারন্যাশনাল ম্যানেজমেন্ট ফাইনান্স, হোটেল ম্যানেজমেন্ট, ট্যুরিজম ম্যানেজমেন্ট ইত্যাদি। তাছাড়া বিভিন্ন বিষয় যেমন- একাউন্টিং, ব্যাংকিং, ইকোনমিক, ল’, সোস্যাল ওয়ার্ক, ক্রিমিনোলজি, আর্কিটেকচার, সংস্কৃতি, ভাষাতত্ত্ব, থিওলজি, ফিলোসফি, জার্নালিজম, সাইকোলজি, হেলথ্ কেয়ার, ম্যাথমেটিক্স, মিডিয়া বিজনেস ইনফরমেশনসহ বিভিন্ন বিষয়ে সেখানে উচ্চ শিক্ষা গ্রহণের সুযোগ রয়েছে।
সুইজারল্যান্ডের বিশ্ববিদ্যালয়গুলোতে শিক্ষা কার্যক্রম পরিচালিত হয় প্রধানত তিনটি ভাষায়। ফরাসি, জার্মানি এবং ইতালি। ভোগোলিক অবস্থানের ওপর ভিত্তি করে এ বিষয়টি নিয়ন্ত্রিত হয়। এই তিন ভাষা ছাড়াও ইংরেজি ভাষার দক্ষতা এদেশে শিক্ষার জন্য অতি প্রয়োজনীয়। কারণ যারা অন্য ভাষায় দক্ষ নন তারা এ ভাষায় শিক্ষা গ্রহণ করতে পারেন। সুইজারল্যান্ড বিশ্বের অন্যতম ব্যয়বহুল দেশ শিক্ষার খরচ বিশ্ববিদ্যালয় ভেদে কমবেশি হয়ে থাকে। সাধারণত আন্ডার গ্র্যাজুয়েট ডিগ্রির জন্য শিক্ষার্থীকে বছরে প্রায় ৮ লাখ থেকে ১গ লাখ টাকা এবং পোস্ট গ্রাজুয়েট ডিগ্রির জন্য ১০ লাখ থেকে ১৪ লাখ টাকা ফি দিতে হয়।

জীবনযাত্রার মান উন্নত হওয়ায় থাকা-খাওয়াসহ বিভিন্ন ক্ষেত্রে খরচ প্রতি মাসে প্রায় ৮০ হাজার থেকে এক লাখ টাকার মতো পড়বে।

শিক্ষাগ্রহণের পাশাপাশি শিক্ষার্থীরা পার্টটাইম কাজ করতে পারেন সপ্তাহে ১৫ ঘণ্টা এবং শর্ত সাপেক্ষে কখনো ফুলটাইম। এক্ষেত্রে বিভিন্ন পত্রিকায় বিজ্ঞাপন দেখে শিক্ষার্থীরা সরাসরি সিভি দিয়ে চাকরির সুযোগ গ্রহণ করতে পারেন।

সুইজারল্যান্ডের বিশ্ববিদ্যালয়গুলোতে ভর্তি হতে হলে আবেদনকারীদের মার্কসিটসহ সব কাগজ ইংরেজিতে ভার্সন করতে হবে এবং এর সঙ্গে স্কুল-কলেজের প্রত্যায়নপত্র ও ভাষা দক্ষতা প্রমাণের জন্য সনদপত্র, পাসপোর্ট সাইজের ছর্সি, পাসপোর্টের ফটোকপি ও রেফারেন্স দরকার হবে।সুইজারল্যান্ডে পড়তে ইচ্ছুক শিক্ষার্থীকে কমপক্ষে এক বছর আগে ভর্তি সংক্রান্ত সব প্রসেসিং শুরু করা উচিত।

বিভিন্ন বিশ্ববিদ্যালয় এক্ষেত্রে ৬ থেকে ৮ মাস আগে তাদের বিশ্ববিদ্যালয় ভর্তির বিজ্ঞাপনসহ বিভিন্ন তথ্য প্রকাশ করে থাকে। আবেদনকারীকে ভর্তির তথ্য জানার জন্য সরাসরি ওইসব বিশ্ববিদ্যালয়ে যোগাযোগ করতে হবে। কিছু বিশ্ববিদ্যালয় তাদের ভর্তি তথ্য ও ফরম অনলাইনে প্রকাশ করে। সেক্ষেত্রে অনলাইনে প্রয়োজনীয় কাগজপত্রসহ ফরম পূরণ করে পাঠালে আবেদনকারী যোগ্য হলে তারাই আবার পরবর্তী করণীয় সম্পর্কে জানিয়ে দেয়।

সুইজারল্যান্ডের ভিসা পাওয়ার জন্য আবেদনকারীকে ভিসা আবেদন ফরম, ছবি, পাসপোর্ট, আর্থিক নিশ্চয়তার সনদপত্র, বিশ্ববিদ্যালয় ভর্তির অনুমতিপত্রের প্রয়োজন পড়বে।

সুইজারল্যান্ডে পৌঁছানোর পর আবাসিক ব্যবস্থা সম্পন্ন করার জন্য প্রয়োজনীয় কাগজপত্রসহ পুলিশ ডিপার্টমেন্টের কাছে আবেদন করতে হবে। যদি আবেদনকারীর পরিচিত কেউ সে দেশে থাকেন তবে তার ঠিকানা সেক্ষেত্রে সংযুক্ত করতে হবে। সুইজারল্যান্ড সরকার ফেডারেল কমিশন ফর স্কলারশিপ ফরেন স্টুডেন্টসের মাধ্যমে বিদেশি শিক্ষার্থীদের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে স্কলারশিপের সুযোগ দিয়ে থাকে। এই স্কলারশিপ প্রধানত স্নাতকোত্তর শিক্ষার্থীদের জন্য প্রযোজ্য। সুইজারল্যান্ডের বিশ্ববিদ্যালয়ে ভর্তি তথ্যসহ অন্যান্য তথ্যের জন্য ভিজিট করুন www.swissmb.org ওয়েবসাইটে।

সুইজারল্যান্ডের উল্লেখযোগ্য কয়েকটি শিক্ষাপ্রতিষ্ঠান

* universite de Fribourg- www.unifr.ch

* universite de Lausanne- www.unilu.ch

* universitat zurich- www.unizh.ch

* universitat Bern- www.unibe.ch

* universite de Neuchatel- www.unine.ch