‘আব্দুস সামাদ ভাষাসৈনিক হিসেবে অসাধারণ’

: রায়হান উল্লাহ :
একুশে চেতনা পরিষদের সভাপতি বরেণ্য ভাষাসৈনিক আহমদ রফিক বলেছেন, ব্রাহ্মণবাড়িয়ার সন্তান ভাষাসৈনিক এডভোকেট আবদুস সামাদ ভাষাসৈনিক হিসেবে অসাধারণ জীবন যাপন করেছেন। অনন্য গুণের অধিকারী এ মানুষটি ভাষা আন্দোলন থেকে শুরু করে সারাজীবন মানুষের জন্য, দেশের জন্য নিবেদিত ছিলেন। তাঁর রচিত ‘সোভিয়েত ইউনিয়নে ৩৫ দিন’ নতুন প্রজন্মকে প্রেরণা দিবে।
গত সোমবার ঢাকায় মুক্তিযুদ্ধ যাদুঘরে ভাষাসৈনিক এডভোকেট আবদুস সামাদ ফাউ-েশন আয়োজিত বিশিষ্ট রাজনৈতিক, মুক্তিযুদ্ধের সংগঠক, ভাষাসৈনিক এডভোকেট আব্দুস সামাদ এর প্রথম মৃত্যুবার্ষিকী উপলক্ষে আলোচনা সভা ও স্বরচিত ‘সোভিয়েট ইউনিয়নে ৩৫ দিন’ গ্রন্থের মোড়ক উন্মাচন অনুষ্ঠানে অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।
ভাষাসৈনিক ও  একুশে চেতনা পরিষদের সাধারণ সম্পাদক বরেণ সাংস্কৃতিক ব্যক্তিত্ব কামাল লোহানীর সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন ব্যারিষ্টার আমির-উল ইসলাম, প্রবিণ রাজনৈতিক পংকজ ভটাচার্য, লেখক ও কলামিষ্ট সৈয়দ আবুল মকসুদ, ভাষাসৈনিক জসীমউদ্দিন আহমেদ, এ আর শাহজাহান ইউসুফ, আব্দুল করিম পাঠান, অধ্যাপক ফুলে ভূষণ, ডি এইচ মুনীর উদ্দিন, আব্দুল জলিল ও রেজাউল করিম প্রমুখ।
ভাষা আন্দোলন গবেষণা কেন্দ্র ও জাদুঘরের নির্বাহী পরিচালক এ আর মাহবুব এর পরিচালনায় অনুষ্ঠানে সূচনা বক্তব্য রাখেন ভাষাসৈনিক এডভোকেট আবদুস সামাদ ফাউন্ডেশন এর ট্রাষ্টি, বিশিষ্ঠ আলোকচিত্রী ও মরহুমের জ্যেষ্ঠ পুত্র নিউইয়র্ক প্রবাসি ওবায়েদুল্লাহ মামুন।
অনুষ্ঠানে ভাষাসৈনিক এডভোকেট আব্দুস সামাদ এর জীবনী পাঠ ও কবিতা আবৃত্তি করেন আবৃত্তি শিল্পী আল আমীন শাহীন। অনুষ্ঠানে বাংলাদেশ ফটোগ্রাফিক সোসাইটির সভাপতি আশরাফ আহমেদ, সেক্রেটারী জোনরেল ইউসুফ তুষার, বরেণ্য আলোকচিত্রি নাসির আলী মামুন, চঞ্চল মাহমুদ, বিশিষ্ঠ নির্মাতা খালিদ মাহমুদ মিঠু, বাংলাদেশ টেলিভিশনের বার্তা সম্পাদক শাহ শেখ মজলিশ ফুয়াদ, রাজনীতিক এম এ করিমসহ গণ্য মান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানে বক্তারা বলেন, ভাষাসৈনিক এডভোকেট আব্দুস সামাদ ছিলেন প্রগতিশীল অসাম্প্রদায়িক চেতনার বরেণ্য রাজনৈতিক। তিনি জনগণের সম্পৃক্ততায় অনন্য চরিত্রের অধিকারী উদার চিত্তের সহজ সরল ব্যক্তিত্ব ছিলেন। তিনি সারাজীবন মানুষের জন্য দেশের জন্য নিবেদিত ছিলেন। তিনি যে অবদান রেখে গেছেন সেই অবদান স্মরনীয় হয়ে থাকবে। তাঁকে মরণোত্তর রাষ্ট্রীয় সম্মাননা জানানোর আহ্বান জানান উপস্থিত বিজ্ঞজনরা।

Be the first to comment

Leave a comment

Your email address will not be published.


*