ফেসবুক প্রোফাইলে দেওয়া যাবে ভিডিও

ফেসবুকে বড় ধরনের পরিবর্তন আসতে যাচ্ছে। এখন থেকে এই মাধ্যমটি ব্যবহারকারীরা প্রোফাইলে ছবির পরিবর্তে ভিডিও দিয়ে রাখতে পারবেন।

বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদন বলা হয়, মোবাইলে ফেসবুক ব্যবহারকারীর প্রোফাইল পেজকে আরো উন্নত করতে একটি হালনাগাদ করা হচ্ছে। ফলে ব্যবহারকারীরা প্রোফাইলটি পারসোনালাইজ করাসহ প্রাইভেসি সেটিংস অধিক নিয়ন্ত্রণে রাখতে পারবেন।

বাজার বিশ্লেষকরা বলছেন, মোবাইলে এই মাধ্যম ব্যবহারকারীর প্রোফাইল পরিবর্তনের অভিজ্ঞতা আরও সহজ ও উন্নততর করতে কাজ করছে ফেসবুক কর্তৃপক্ষ। এর কারণ দেখিয়ে তারা বলছেন, মোবাইল বিজ্ঞাপন থেকে বছরে ১০ বিলিয়ন মার্কিন ডলারের বেশি আয় আসে।

ফেসবুকে উল্ল্যেখযোগ্য পরিবর্তন হচ্ছে-প্রোফাইল ছবি হিসেবে ভিডিও যুক্ত করা যাবে। এখন থেকে প্রোফাইলে স্থির ছবিটির স্থানে ছোট একটি ভিডিও ক্লিপ বসিয়ে রাখা যাবে। এই ভিডিওটি অনেকটাই মাইক্রোব্লগিং সাইট টুইটারের ভাইন নামের ভিডিও শেয়ারিং অ্যাপের মতো কাজ করবে।

এছাড়াও ক্ষণস্থায়ী প্রোফাইল ছবিও বসিয়ে রাখতে পারবেন ব্যবহারকারীরা। প্রিয় দলকে সমর্থন করে প্রোফাইলের ছবি পরিবর্তন কিংবা কোনো কারণে সাময়িকভাবে প্রোফাইলের ছবি পরিবর্তনের দরকার হলে তা সহজেই করা যাবে। নির্দিষ্ট সময় শেষে ওই ছবিটি সরে আগের প্রোফাইল ছবিটি আবার সচল হয়ে উঠবে।

এ ছাড়াও প্রোফাইলের ছবি, নির্দিষ্ট স্ট্যাটাস কে বা কারা দেখতে পাবেন সে বিষয়টির অধিক নিয়ন্ত্রণ ব্যবহারকারীর হাতে দিয়ে দেবে ফেসবুক।