স্মার্টফোন পাচার করছে আপনার তথ্য

ব্রিটিশ গোয়েন্দারা সামান্য একটা ম্যাসেজ পাঠিয়েই যে কারো ফোন হ্যাক করতে পারে বলে তথ্য ফাঁস করেছেন সাবেক মার্কিন গোয়েন্দা এডওয়ার্ড স্নোডেন। ফোন হ্যাক করে ব্যবহারকারীর অজান্তেই তারা ফোন দিয়ে অডিও রেকর্ড করতে পারে এবং ছবিও তুলতে পারে।

বিবিসির এক অনুষ্ঠানে স্নোডেন দাবি করেন, ‘ব্রিটিশ গোয়েন্দারা আপনাকে চায় না, তারা চায় আপনার ফোনটি।’

স্নোডেন জানান, ব্রিটেনস গভর্নমেন্ট কমিউনিকেশন্স হেডকোয়ার্টার (জিসিএইচকিউ) এই কাজ করে থাকে। ফোনে আড়ি পাতার জন্য তারা ‘স্মার্ফ স্যুট’ নামে একটি প্রযুক্তি ব্যবহার করে থাকে।

এই প্রযুক্তির মধ্যে ‘নোজি স্মার্ফ’  নামের একটি প্রযুক্তি রয়েছে যা যেকোনো স্মার্টফোনের মাইক্রোফোন দূর থেকে নিয়ন্ত্রণ করতে পারে। এমনকি ফোন বন্ধ থাকলেও মাইক্রোফোন চালু করতে পারে তারা এই প্রযুক্তি কাজে লাগিয়ে।

স্নোডেন জানিয়েছেন, আরো বেশ কিছু পদ্ধতিতে স্মার্টফোন হ্যাক করে থাকে জিসিএইচকিউ। এসব পদ্ধতির আলাদা আলাদা ছদ্মনাম আছে। যেমন ‘ট্র্যাকার স্মার্ফ’ এবং ‘ড্রিমি স্মার্ফ’ নামের পদ্ধতির মাধ্যমে দূর থেকেই যেকোনো ফোন বন্ধ বা চালু করতে পারে ব্রিটিশ গোয়েন্দারা।

স্নোডেন আরো জানিয়েছেন, কারো ফোন হ্যাক করতে হলে জিসিএইচকিউ সেসব ফোনে আগে একটি নির্দিষ্ট টেক্সট ম্যাসেজ পাঠায়। আর সেই ম্যাসেজটি দিয়েই স্মার্টফোন হ্যাক করা হয়।

তবে বিবিসি জানিয়েছে, স্নোডেনের এই দাবির ব্যাপারে কিছু বলতে রাজি হয়নি ব্রিটিশ সরকার। সূত্র : ntvbd.com