বিপিএলে খেলবেন আমির

পাঁচ বছরের নিষেধাজ্ঞা কাটিয়ে আবারও ক্রিকেটে ফিরেছেন পাকিস্তানের তরুণ পেসার মোহাম্মদ আমির। ঘরোয়া ক্রিকেটে স্বরূপে ফিরলেও আন্তর্জাতিক ক্রিকেটে এখনো ফিরতে পারেননি সম্ভাবনাময় এই তরুণ। তবে শোনা যাচ্ছে,  বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) খেলবেন আমির। বাংলাদেশে ভালো খেলেই পাকিস্তান জাতীয় দলের হয়ে আন্তর্জাতিক ক্রিকেটে তিনি প্রত্যাবর্তন করতে চান ।

টেস্ট ক্রিকেট ইতিহাসে সর্বকণিষ্ঠ হিসেবে মাত্র ১৪ টেস্টে ৫১ উইকেট নিয়ে রেকর্ড গড়া আমির বর্তমানে জাতীয় দলে ফিরতে কঠোর পরিশ্রম করে যাচ্ছেন। তাই বিপিএলের তৃতীয় আসরে খেলতে তিনি ভীষণ আগ্রহী।।

আসন্ন বিপিএলের জন্য প্রাথমিকভাবে ৫১ পাকিস্তানি ক্রিকেটারের তালিকা তৈরি করা হয়। সেখান থেকে ৩৫ জনের সংক্ষিপ্ত তালিকাও তৈরি করা হয়। সেই তালিকাতে রয়েছেন আমির।

বিপিএলের টেকনিক্যাল কমিটির সদস্য খালেদ মাহমুদ সুজনের ভাষ্যমতে, বিপিএলে আগ্রহী পাকিস্তানি ক্রিকেটারদের মধ্যে আমির রয়েছেন।

সুজন বলছেন, ‘বিপিএলে পাকিস্তানের যেসব ক্রিকেটার আসার আগ্রহ দেখাচ্ছেন, তাদের মধ্যে আমির রয়েছেন। যেহেতু সে পাকিস্তানের ঘরোয়া ক্রিকেটে খেলছে, তাই বিপিএলে খেলার ব্যাপারে কোন নিষেধাজ্ঞা নেই।’

তবে তাতেও যদি আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) অনুমতির প্রয়োজন হয়। এক্ষেত্রে ব্যবস্থাটা নিতে হবে আগ্রহী ফ্র্যাঞ্চাইজিকেই।

প্রসঙ্গত, ২০১০ সালে ইংল্যান্ডে ফিক্সিং কেলেঙ্কারিতে জড়ানো আমির নিষেধাজ্ঞা কাটিয়ে গত সেপ্টেম্বরে ক্রিকেটে ফিরেন। পাকিস্তানের কায়েদ-ই-আজম ট্রফিতে তিনটি চারদিনের ম্যাচে অংশ নেন তিনি। আর তাতেই ক্রিকেট বিশ্বকে চমকে দিয়ে তুলে নেন ২৭ উইকেট।