হৃদয় ভাল রাখার পাঁচ ব্যায়াম…

হৃদয়ের যত্ন নিন। শুধুমাত্র হৃদয়কে ভাল রাখার প্রতিশ্রুতি দিলেই হবে না। প্রতিশ্রুতি রাখতে হবে। আজ নয় কাল এই প্রবাদে জীবনকে না রেখে শুরু করে দিন ব্যায়াম। শরীর তো ভাল থাকবেই তার সঙ্গে সুস্থ থাকবে আপনার হৃদয়। তবে প্রিয়জনের কারণে হৃদয়ভঙ্গ হলে এই টোটকা কাজে নাও লাগতে পারে।

জেনে নিন হৃদয় ভাল রাখার কিছু ব্যায়াম।

অ্যারোবিক ব্যায়াম- রোজ সকালে উঠুন। সকালে ব্যস্ত থাকলে বিকেলেও অ্যারোবিক ব্যায়াম করতে পারেন। দৌড়ানো, সাইকেল চালানো ও জগিং করুন নিয়মিত।

সিঁড়ি ব্যবহার- এবার অফিসে আসার জন্য লিফ্ট ছেড়ে সিঁড়ি ব্যবহার করুন। এতে ৮০ থেকে ৮৫ শতাংশ হার্টের গতি বাড়ে। রক্ত চলাচল আরও গতিশীল হয়।

তাই চি- তাই চি একরমক ছন্দে ছন্দে শরীর দোলানো। তারসঙ্গে শ্বাসপ্রশ্বাসের খেলা। এতে আপনার শরীর আরও নমনীয় হয়। এতে হার্ট ভাল থাকে।

নাচ- নাচ না জানলেও গান চালিয়ে হাত পা ছুঁড়ুন, লাফান যতটা আপনার পক্ষে সম্ভব। তাতে আপানার হৃদযন্ত্র স্বাভাবিকের থেকে আরও বেশি তত্পর হবে। আর যারা নিয়মিত নাচেন তাদের তো কথাই নেই। মিনিটে ১২০ থেকে ১৩৫ হৃদযন্ত্রের রেট থাকে নাচার সময়। তাহলে ভাবুন যতই উঠানের দোষ দিন নাচ ছাড়বেন না।

সাঁতার- সাঁতার কাটলে শরীরে সার্বিক ব্যায়াম হয়। ঘণ্টায় সর্বোচ্চ ৫৯০ ক্যালোরি খরচ হয় সাঁতার কাটলে। তাহলে হৃদয় ভাল রাখতে এবার নিয়মিত জলে রাখুন। সূত্র : zeenews.india.com