ছেলেদের ক্রিকেটে লড়বেন ইংলিশ নারী

BRIGHTON, ENGLAND - AUGUST 21: Sarah Taylor of the England Women's cricket team poses during a photo call on Brighton seafront on August 21, 2013 in Brighton, England. (Photo by Steve Bardens/Getty Images)

ইতিহাস বলে নারীদের ক্রিকেট আন্তর্জাতিক অঙ্গণে পা রেখেছিল ছেলেদের আগে। এবার ছেলেদের ক্রিকেটে নাম লেখাতে যাচ্ছেন এক ইংলিশ নারী। তিনি হলেন ইংল্যান্ডের সারাহ টেলর।

ইংল্যান্ড নারী ক্রিকেট দলের এই উইকেটরক্ষক ব্যাটসম্যান প্রথম নারী হিসেবে খেলবেন অস্ট্রেলিয়ার পুরুষদের ক্রিকেট টুর্নামেন্টে৷ দক্ষিণ অস্ট্রেলিয়ার পুরুষদের লিগ গ্রেড ক্রিকেটে ২৬ বছরের সারাকে নর্দান ডিস্ট্রিক্টের হয়ে মাঠ মাতাতে দেখা যাবে।

গ্রেড ক্রিকেট হল অস্ট্রেলিয়ান ঘরোয়া ক্রিকেট কাঠামোর দ্বিতীয় সর্বোচ্চ মর্যাদাপ্রাপ্ত লিগ। প্রথম স্থানে আছে শেফিল্ড শিল্ড। আইসিসিতে মেয়েদের বর্ষসেরা ক্রিকেটার ও সাসেক্সের অধিনায়ক সারাহকে এবার দেখা যাবে এখানে।

অনুভূতি জানাতে গিয়ে তিনি বলেন, ‘জানতাম না, আমিই প্রথম নারী হিসেবে এখানে খেলছি। আশা করছি, আমিই শেষ নারী হব না৷ আরও অনেক নারী আগামী দিনে এখানে খেলবেন৷’

ছেলেদের সাথে ক্রিকেট খেলার সারাহ’র জন্য নতুন কোন অভিজ্ঞতা নয়। তাই খেলতে গিয়ে একেবারেই অস্বস্তিতে তিনি ভুগবেন না বলে জানালেন।

বললেন, ‘ব্যাপারটা আমার কাছে একেবারেই অন্যরকম নয়। কারণ, ব্রিজটন কলেজে ছেলেদের সঙ্গে ক্রিকেট খেলেই আমি বড় হয়েছিভ সম্প্রতি ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ডের (ইসিবি) পুরুষদের প্রিমিয়ার লিগেও তো খেলেছি। তাই সব মিলিয়ে, ছেলেদের সঙ্গে ক্রিকেট খেলতে আমি অভ্যস্ত। তাই কোনওরকম চিন্তায় নেই।’

জানিয়ে রাখা ভাল, চলতি বছরের শুরুতে ইংলিশ ফাস্ট বোলার কেট ক্রস প্রথম নারী হিসেবে ১২৩ বছর পুরনো সেন্ট্রাল ল্যাঙ্কশায়াল লিগে খেলার সুযোগ পান।

সূত্র: দ্য গার্ডিয়ান/ডেইলি মেইল