ফাস্ট ফুডের নেশায় দুর্বল হচ্ছে হাড়

অতিরিক্ত ফাস্ট ফুডে অভ্যস্ত হয়ে ওঠার কারণেই এখন শিশুদের হাড়ের বিকাশ ঠিকমতো হচ্ছে না। সম্প্রতি ব্রিটেনের এক গবেষণাপত্রে এমনটাই দাবি করা হয়েছে।

জন্মের পরপরই ১,১০৭টি সদ্যোজাত শিশুর বোন মিনারেল ডেনসিটি (BMD) এবং বোন মিনারেল কনটেন্ট (BMC) পরীক্ষা করেন সাউদাম্পটন বিশ্ববিদ্যালয়ের গবেষকরা। তাদের চার ও ছ-বছর বয়সে পুনরায় হাড়ের এই পরীক্ষা করা হয়। সেইসব তথ্য কাটাছেঁড়া করে গবেষকরা দেখতে পান, শৈশবে অতিরিক্ত ফাস্টফুড খাওয়ার কারণে, হাড়ের গঠনে খামতি থেকে যাচ্ছে। ঠিকমতো বিকাশ হচ্ছে না।

শুধু শিশুরাই নয়, কোনও মহিলা সন্তান ধারণের আগে খুব বেশি ফাস্ট ফুড খেলে, তাঁদের বাচ্চার ক্ষেত্রেও হাড়ের গঠনে এই পরিবর্তন দেখা যাচ্ছে। অর্থাত্‍‌ BMD ও BMC কমে যাচ্ছে। শৈশবে যে বাচ্চারা প্রোটিন, ক্যালসিয়াম, ভিটামিন ডি সমৃদ্ধ খাবার ছাড়াও টাটকা ফলমূল ও শাকসবজি খাচ্ছে, দেখা গিয়েছে তাদের হাড়ের গঠন অনেক মজবুত। এবং, BMD ও BMC-ও বেশি। শুধু ছোট বয়সেই নয়, এরা বড় হওয়ার পরেও হাড় শক্তপোক্ত থাকে। যে কারণে শিশু গর্ভে থাকাকালীনই মায়েদের বার্গার, পিত্‍‌জার মতো ফাস্টফুড খাবার ছেড়ে, হেলদি খাবার খাওয়ার পরামর্শ দিচ্ছেন গবেষকরা। এই গবেষণার সঙ্গে যুক্ত ইন্টারন্যাশনাল অস্টিওপোরোসিস ফাউন্ডেশন (IOF)-এর সাইরাস কুপার মনে করেন, ফাস্ট ফুডের সঙ্গে হাড়ের গঠনের সম্পর্ক নিয়ে আরও বিস্তারিত গবেষণার প্রয়োজন রয়েছে। এটা তাদের পর্যবেক্ষণ।

 অস্টিওপোরোসিস ইন্টারন্যাশনাল জার্নালে এই খবরটি সম্প্রতি প্রকাশিত হয়েছে।