অফিসে একঘেয়ে কাজের ফাঁকে যা করলে উৎসাহ ফিরবে

প্রতিদিনের একটানা একঘেয়ে কাজে অনেকেরই বিরক্ত লাগে৷ অফিসে সারাক্ষণ একভাবে কাজ করলে ক্লান্তিও আসে৷ সেই ক্লান্তি বা একঘেয়েমি কাটাতে আপনি কিছু কাজ করতে পারেন৷ তাতে আপনার কাজে এনার্জিও আসবে৷ উৎসাহও বাড়বে৷ তাই একটানা কাজ না করে দেখে নিন, অফিসেই মাঝে মধ্যে কী করতে পারেন আপনি?

১। বই পড়ুন
কাজ করতে করতে একঘেয়ে লাগলে কিছুক্ষণ মজার বই পড়ুন। অফিসে সঙ্গে করে নিয়ে আসতে পারেন পছন্দের কোনও বই অথবা অনলাইন থেকে পড়ে নিতে পারেন প্রিয় কোনও বইয়ের কিছু অংশ। এটি আপনার কাজের বিরক্তি কাটাবে সঙ্গে নতুন করে কাজে মনোযোগী করে তুলবে।

২। অন্য বিভাগ থেকে ঘুরে আসুন
আপনার অফিসে অনেকগুলি বিভাগ কাজ করে। নিজের কাজের বিভাগ থেকে বের হয়ে, ঘুরে আসুন অফিসের অন্য কোন বিভাগ থেকে। চাইলে অন্য বিভাগে থাকা আপনার বন্ধুটিকেও কাজে সাহায্য করে আসতে পারেন কিছুক্ষণ৷

৩। গান শুনুন
কাজের ফাঁকে কিছুক্ষণ গান শুনুন। গান আপনার মনকে সতেজ করে তুলবে যা আপনাকে কাজের প্রতি নতুন করে মনোযোগী হয়ে উঠতে সহায়তা করবে।

৪। কিছুক্ষণ হাসুন
গান শুনে বা বই পড়ে কাজের প্রতি মনোযোগী হতে না পারলে কোন মজার ভিডিও দেখুন যা আপনাকে কিছুক্ষণ হাসাবে। আর এই হাসি আপনার কাজের ক্লান্তি দূর করে দেবে।

৫। নিজেকে গোছান
কাজ করতে করতে ক্লান্ত লাগছে? কিছুক্ষণ নিজের ডেস্কটি গোছান। এবার একটি লিস্ট করে ফেলুন যা যা আপনি করতে চান। নিজের লক্ষ্যটাকে আরেকবার মনে করে নিন। জীবনে কী করতে চেয়েছিলেন, কী করবেন তার একটি কর্ম পরিকল্পনা করে ফেলুন। এটি আপনাকে আপনার কাজের প্রতি আরও যত্নশীল করে তুলবে।  আপনি কাজে উৎসাহ পাবেন৷

৬। নতুন বন্ধু তৈরি করুন
আপনার কাজের জায়গায় আপনার কিছু বন্ধু আছে। তাদের বাইরে নতুন কিছু বন্ধু তৈরি করুন। যাদের সঙ্গে খুব কম কথা বলা হয় তাদের সঙ্গে কথা বলুন। কাজের ফাঁকে ফাঁকে তাদের সঙ্গে কিছুক্ষণ আড্ডা দিন, দেখবেন কাজের একঘেয়েমি অনেকটা কমে গিয়েছে।

Be the first to comment

Leave a comment

Your email address will not be published.


*