জাহাঙ্গীরনগরের ইন্টিমেসি

মাহিদুল ইসলাম মাহি, জাবি

__________ _____ ____ (2)জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) প্রথমবর্ষে ক্লাস শুরু হওয়ার পর হল অথবা বিভাগে একটি শব্দের সাথে শিক্ষার্থীরা সবচেয়ে বেশি পরিচয় লাভ করে সে শব্দটি ওহঃরসধপু। যার বাংলা অর্থ অন্তরঙ্গতা।
জাহাঙ্গীরগর বিশ্ববিদ্যালয় দেশের অন্যতম বিশ্ববিদ্যালয় যেখানে বন্ধুত্বের বন্ধন একটু বেশিই মনে করে ক্যাম্পাসের শিক্ষার্থীরা। এ বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের বন্ধুত্বে নেই বিভাগ বা হল কোরাম।
শিক্ষার্থী হলে উঠার পর থেকে বিভাগ আর হলের ভাইদের কাছ থেকে ইন্টিমেসি শব্দটি সবচেয়ে বেশি শুনে থাকে। বলা থাকে বন্ধুই সবার আগে পাশে থাকবে। তাই বন্ধুদের সাথে ইন্টিমেসি বৃদ্ধি কর।
পরিবশে বিজ্ঞান বিভাগের ৩৯ ব্যাচের শাওন জোয়ার্দার কর্তৃক শেয়ারকৃত বিশ্ববিদ্যালয়ের ৭ বিভাগের ৭ জন বন্ধুর পরিবহন চত্ত্বরে তোলা সেলফি নিয়ে বন্ধুদের মাঝে সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুকে ব্যাপক সাড়া পড়ে যায়। ছবিতে ইংরেজি বিভাগের রুমু, ইতিহাস বিভাগের মাহি, কম্পিউটার সায়েন্স বিভাগের হাবিব, ফার্মেসী বিভাগের দীপ্তি, পরিবেশ বিজ্ঞান বিভাগের শাওন, দর্শন বিভাগের ওলি ও নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের রেহেল।
অনেক শিক্ষার্থীই মনে করে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বন্ধুত্ব সুলভ পরিবেশই এমন বন্ধুত্ব গড়ে উঠায় সহায়ক ভূমিকা পালন করে থাকে।