বিশ্বের প্রভাবশালী ৩০ কিশোর-কিশোরী

বিশ্বের সবচেয়ে প্রভাবশালী ৩০ কিশোর-কিশোরীর একটি তালিকা প্রকাশ করেছে যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদ মাধ্যম টাইম ম্যাগাজিন। ওই তালিকায় আছেন মালালা ইউসুফজাই ও ওবামা কন্যা মালিয়া ওবামাসহ আলোচিত অনেকেই।

প্রভাবের মাত্রার দিক দিয়ে নয়, বয়সের দিক দিয়ে ছোট থেকে বড় হিসেবে এবছরের তালিকাটি সাজানো হয়েছে। প্রভাবশালী কিশোর-কিশোরী নির্বাচনের সময় সামাজিক মাধ্যম ব্যবহার করে বৈশ্বিক প্রভাব বিস্তার এবং বিভিন্ন যোগ্যতা বা প্রতিভার মাধ্যমে সংবাদে উঠে আসার মতো অনেকগুলো ক্যাটেগরিতে যোগ্যতা বিচার করা হয়েছে বলে জানায় টাইম।

আসুন জেনে নেওয়া যাক প্রভাবশালী কিশোর-কিশোরীদের এই তালিকার উল্লেখযোগ্য কয়েকজন সম্পর্কে:

মোজিয়াহ ব্রিজেস, ১৩
টেনেসির মেমফিসের অধিবাসী মোজিয়াহ ৯ বছর বয়সে নিজের বো-টাইয়ের (ফুলের মতো বাঁধা টাই) ব্যবসা শুরু করেছিলো। বিনিয়োগ ও ব্যবসা বিষয়ক টেলিভিশন প্রোগ্রাম ‘শার্ক ট্যাংক’-এ অংশ নিয়ে ভালো পরিচিতি লাভ করে সে। বর্তমানে তার মো’জ বো’জ নামের বো-টাই প্রতিষ্ঠান বছরে প্রায় ২ লাখ মার্কিন ডলারের ব্যবসা করে। সম্প্রতি এনবিএ ২০১৫ ড্রাফট বাস্কেটবল ম্যাচে খেলোয়াড়দের বো-টাই সরবরাহ করেছে মোজিয়াহ।

রাওয়ান ব্ল্যানচার্ড, ১৪
এই কিশোরী অভিনয়শিল্পী ২০১৪ সালে ডিজনি’র ‘গার্ল মিটস ওয়ার্ল্ড’ টেলিভিশন সিরিজের মূল চরিত্রে অভিনয় করে জনপ্রিয়তা লাভ করে। তবে এ বছর তার জনপ্রিয়তা এসেছে নারীবাদী এবং নারী অধিকার কর্মী হিসেবে।

পরস্পর সম্পর্কিত নারীবাদের গুরুত্ব নিয়ে রাওয়ানের লেখা নিবন্ধ বিশ্বব্যাপী জনপ্রিয়তা পায় শুধু ইন্সটাগ্রামেই প্রায় ১ লাখ লাইক পায় লেখাটি। লেখাটির জন্য দেশী-বিদেশী নারীবাদী ব্লগসহ নারীবাদী হলিউড অভিনেত্রী এমা ওয়াটসনের মতো ভক্তদের কাছ থেকে প্রচুর প্রশংসা কুড়িয়েছে রাওয়ান।

এছাড়াও গত জুনে জাতিসংঘ বার্ষিক নারী সম্মেলনে অংশ নিয়ে তরুণ সমাজের ওপর লিঙ্গ বৈষম্যের প্রভাব নিয়ে বক্তৃতা দেয় রাওয়ান। বড় হয়ে কলাম্বিয়া স্কুল অব জার্নালিজমে পড়তে চায় সে।

আশিমা শিরাইশি, ১৪
স্পেনে পাহাড়ে চড়ার জন্য ‘ওপেন ইওর মাইন্ড ডাইরেক্ট’ নামের রুটটি হলো পৃথিবীর সবচেয়ে কঠিন পথগুলোর একটি, যেখানে দক্ষ পুরুষ পর্বতারোহীরাও আরোহণে ভয় পান। সেখানে ত্রয়োদশী ছোট্ট আশিমা পাহাড়ে চড়ে একই সঙ্গে ওই রুটে সবচেয়ে কমবয়সী এবং প্রথম নারী পর্বতারোহীর খেতাব অর্জন করেছে। তার এই অর্জন নিয়ে আউটসাইড ম্যাগাজিন ও নিউ ইয়র্ক টাইমসসহ বহু সুপরিচিত সংবাদ মাধ্যমে বিস্তর লেখালেখি হয়েছে।

জাপানি বংশোদ্ভূত নিউইয়র্কের আশিমার স্বপ্ন, আরোহণ অলিম্পিকে খেলা হিসেবে যুক্ত হলে ২০২০ সালে জাপানে অনুষ্ঠিতব্য অলিম্পিকসে অংশ নেবে সে।

আহমেদ মোহাম্মেদ, ১৪
এই সেই ছেলে, নিজের তৈরি একটি ঘড়ি স্কুলে এনে যে জাতীয় দৈনিকের শিরোনাম হয়েছিলো। সুদানি বংশোদ্ভূত এবং মুসলিম হওয়ার কারণে ঘড়িটিকে বোমা ভেবে স্কুল কর্তৃপক্ষ নবম শ্রেণী পড়ুয়া আহমেদকে স্কুল থেকে বহিস্কার করা হয়। শুধু তাই নয়, কোনো কিছু না জেনেই গ্রেফতার করা হয় ছেলেটিকে। টুইটারে এ খবর ছড়িয়ে এলে পুরো যুক্তরাষ্ট্র জুড়ে এ নিয়ে তীব্র প্রতিবাদের ঝড় ওঠে।

ভুল বোঝাবুঝির অবসানের পর দুঃখ প্রকাশ করে এবং আহমেদের প্রতি সমর্থন জানিয়ে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা তাকে হোয়াইট হাউজে নিমন্ত্রণ করেন। গত অক্টোবরে কাতারের একটি নামী স্কুলে ফুল স্কলারশিপ দেওয়া হয়েছে আহমেদকে।

জ্যাজ জেনিংস, ১৫
ছেলে হিসেবে জন্ম নেওয়া জ্যাজ ছোটবেলা থেকেই নিজেকে মেয়ে হিসেবে ভাবতেই বেশি স্বাচ্ছন্দ্য বোধ করতো। ৫ বছর বয়স থেকেই মেয়ে হিসেবে জীবন যাপন করে আসছে সে। ২০০৭ সালে প্রথম একটি টেলিভিশন সাক্ষাৎকারে প্রকাশ্যে ট্রান্সজেন্ডার হওয়ার কথা ঘোষণা করে জ্যাজ।

‘ট্রান্সজেন্ডার’ এমন একটি মানসিক অবস্থা, যেখানে মানুষ মনেপ্রাণে বিশ্বাস করে সে ভুল লিঙ্গের দেহে জন্ম নিয়েছে। এক লিঙ্গের হয়ে সে বিপরীত লিঙ্গের মানুষ হিসেবে বাঁচতে চায়। বিশ্বজুড়ে অসংখ্য মানুষের মাঝে এটি কাজ করলেও জনসমক্ষে তা স্বীকার করে জ্যাজ হয়ে উঠেছে জাতীয়ভাবে কনিষ্ঠতম ট্রান্সজেন্ডার ব্যক্তিত্ব।

এ বছর বড় বড় টিভি অনুষ্ঠানে অংশ নেওয়ার পাশাপাশি প্রসাধনীর বিজ্ঞাপনে নিজেকে ট্রান্সজেন্ডার হিসেবে তুলে ধরে নিজেকে পাবলিক হিসেবে প্রতিষ্ঠিত করতে সক্ষম হয়েছে জ্যাজ। এখন তার একটাই উদ্দেশ্য, নিজের অভিজ্ঞতা শেয়ারের মধ্য দিয়ে তার মতো অন্যান্য ট্রান্সজেন্ডার কিশোর-কিশোরীকে আত্মবিশ্বাসী করে তোলা।

ফ্লিন ম্যাকগ্যারি, ১৬
নিউ ইয়র্ক টাইমস ম্যাগাজিনে কাভার হওয়া ফ্লিন ১১ বছর বয়স থেকেই রান্নায় দক্ষতা দেখিয়ে এসেছে। এখন সে একজন পুরোদস্তুর শেফ এবং রন্ধনশিল্পী। ম্যানহাটনে সপ্তাহে ৩ দিন ভ্রাম্যমাণ একটি রেস্টুরেন্ট নিয়ে খাবার বিক্রি করে সে। ফ্লিনের সেই বিশেষ রেস্টুরেন্টে একজনের জন্য ১৪ আইটেমের ডিনারের খরচ পড়ে ১৬০ মার্কিন ডলার। ১২ আসনের সেই রেস্টুরেন্টের চাহিদাও অনেক।

মার্টিন ওডেগার্ড, ১৬
গত মে মাসে লা লিগা’র দ্বিতীয়ার্ধে এবছরের ‘বিশ্বসেরা খেলোয়াড়’ খেতাব পাওয়া ক্রিশ্চিয়ানো রোনালদোর পরিবর্তে যখন মার্টিনকে মাঠে নামানো হয়, তখনই ফুটবল খেলোয়াড়রা ভবিষ্যৎ ফুটবল তারকার এক ঝলক দেখে নিয়েছিলো। এই নরওয়েজিয়ান প্রডিজি রিয়াল মাদ্রিদের হয়ে খেলা কনিষ্ঠতম ফুটবল খেলোয়াড়।

গত জানুয়ারিতে রিয়াল মাদ্রিদের সঙ্গে ৪০ লাখ মার্কিন ডলারের চুক্তি সই করেছে মার্টিন। তবে অনেকের কাছে ‘নতুন মেসি’ হিসেবে পরিচিতি পাওয়া মার্টিন নিশ্চয়তা দিয়েছে, অল্প বয়সে পাওয়া এই খ্যাতি ও জনপ্রিয়তাকে সে মাথায় চড়তে দেবে না। ভালো সকারু হওয়ার জন্য নিজের সর্বোচ্চ চেষ্টা করে যাবে।

শন মেন্ডেস, ১৭
জনপ্রিয় ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম ভাইন তারকা শন মেন্ডেস। প্রায় ৪৩ লাখ ফলোয়ার আছে ভাইনে তার। গত পুরোটা বছর সে কাটিয়েছে সঙ্গীত জগতে নিজের একটা জায়গা তৈরি করার চেষ্টায়; এবং সফলও হয়েছে। গত এপ্রিলে প্রকাশিত হয় শনের প্রথম অ্যালবাম ‘হ্যান্ডরিটেন’, যা বিলবোর্ড টপচার্টে নিজের জায়গা করে নেয়। জাস্টিন বিবারের পর এবার শনই হয়ে গেলো বিলবোর্ডে টপ করা সবচেয়ে কমবয়সী সঙ্গীত শিল্পী।

এরপর টেইলর সুইফটের কনসার্ট ট্যুরের ওপেনিং অ্যাক্ট হিসেবে গান গাওয়ার সুযোগ পায় শন। তার সবশেষ প্রকাশিত গানটি এখন যুক্তরাষ্ট্র, কানাডা ও সুইডেনসহ বিভিন্ন দেশের টপটেন তালিকায় রয়েছে।

মালিয়া ওবামা, ১৭
মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার বড় মেয়ে এখন সুপরিচিত সাংস্কৃতিক ব্যক্তিত্ব। তার ফ্যাশন, বিভিন্ন কলেজ-বিশ্ববিদ্যালয়সহ বিশেষ স্থান পরিদর্শন, লেখাপড়া- এসবই গণমাধ্যম এবং সাংস্কৃতিক সংগঠনগুলোর আলোচনার বিষয়বস্তু।

অলিভিয়া হলিসি, ১৭

কানেক্টিকাট হাই স্কুলের এই শিক্ষার্থী হিমায়িত করে রাখা বা বিদ্যুৎ ব্যবহার ছাড়াই ইবোলা ভাইরাস সংক্রমণ পরীক্ষার নতুন পদ্ধতি উদ্ভাবন করেছে। ইবোলা মহামারীর শিকার প্রত্যন্ত গ্রামগুলোতে এই পদ্ধতি খুবই কার্যকরি হবে। মাঠ পর্যায়ে এখনও পরীক্ষা করা না হলেও অসামান্য এই আবিষ্কারের জন্য গুগল সায়েন্স ফেয়ারে সর্বোচ্চ সম্মান পেয়েছে অলিভিয়া।

মালালা ইউসুফজাই, ১৮
স্কুলে যাওয়ার পথে তালেবান সদস্যের গুলিতে আহত হওয়ার ৩ বছর পর পাকিস্তানের এই কিশোরী এখন কাজ করছেন নারী শিশু শিক্ষার জন্য। জুলাইয়ে নিজের জন্মদিনে লেবাননের একটি শরণার্থী শিবির পরিদর্শনেও যান তিনি।

নোবেল শান্তি পুরস্কার পাওয়ার পর মালালা জাতিসংঘ সাধারণ অধিবেশনে বক্তব্য রাখেন এবং বোকো হারামের হাতে অপহৃত শিশুদের ছেড়ে দেওয়ার জন্য আহ্বান জানান। মারালাকে নিয়ে একটি চলচ্চিত্র তৈরি হয়েছে যার নাম ‘হি নেমড মি