সারসের অভয়ারণ্য চাঁপাইনবাবগঞ্জের মোল্লান গ্রাম

সারস পাখি
ছানার পাশে মা সারস

চাঁপাইনবাবগঞ্জের সুন্দরপুর ইউনিয়নের মোল্লান গ্রামটি পরিণত হয়েছে সারস পাখির অভয়ারণ্যে। সেখানকার মানুষ নিজেরা যেমন পাখি শিকার করেন না, তেমনি বাইরের কাউকেও পাখি শিকার করার সুযোগও দেন না। বরং সারস পাখিদের নিরাপত্তা রক্ষায় পুরো ইউনিয়নটিকে অভয়ারণ্য ঘোষণার দাবি জানিয়েছেন গ্রামবাসী।

এদিকে জেলা প্রশাসকও গ্রামবাসীর দাবিকে সুদৃষ্টিতে দেখে কার্যকর পদক্ষেপ নেয়ার আশ্বাস দিয়েছেন।

পাখিদের কিচিরমিচির ডাক ও মুক্ত-বিচরণ অন্যরকম সৌন্দর্য এনে দিয়েছে চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার সুন্দরপুর ইউনিয়নের মোল্লান গ্রামটিকে। স্থানীয়দের মতে, প্রাকৃতিক সৌন্দর্যের পাশাপাশি পরিবেশের ভারসাম্য রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে সারস পাখিগুলো।

তাই পাখিগুলোর যেন কেউ ক্ষতি করতে না পারে সে ব্যাপারে সদা সজাগ থাকেন তারা। তবে আশপাশের গ্রামে খাবার সংগ্রহের জন্য গেলেই, শিকারির হাতে পড়ে প্রাণ দিতে হয় পাখিগুলোকে। তাই পাখিগুলোর নিরাপত্তার জন্য পুরো সুন্দরপুর ইউনিয়নে সাইনবোর্ড টানিয়ে পাখির অভয়ারণ্য ঘোষণার দাবি জানিয়েছেন স্থানীয়রা।

তাদের এমন প্রস্তাবকে স্বাগত জানিয়ে দ্রুত কার্যকর পদক্ষেপ নেয়ার আশ্বাস দিয়েছেন চাঁপাইনবাবগঞ্জের জেলা প্রশাসক মো. জাহাঙ্গীর কবীর।

গত ৭ থেকে ৮ বছর আগে এই গ্রামের গাছের ডালে প্রথম বাসা বেঁধেছিল সারস পাখিগুলো। বংশ বিস্তারের মাধ্যমে বর্তমানে তাদের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৮ শতাধিক।