শুভ জন্মদিন কবি আজিজ কাজল

কবি ও প্রাবন্ধিক আজিজ কাজল’র জন্ম ২৪ ডিসেম্বর। শুভ জন্মদিন কবি। ১৯৮৪ সালের এই দিনে পেকুয়া থানার কক্সবাজার জেলার টইটং গ্রামে জন্মগ্রহণ করেন। পিতা মরহুম আব্দুল হাকিম পেশায় ছিলেন একজন শিক্ষক ও সমাজ সেবক। মাতা রাবেয়া বেগম। তিন ভাইয়ের মধ্যে সবার  ছোট। পেশায় শিক্ষক। বর্তমানে চট্টগ্রামের স্বনামধন্য একটি ইংরেজি মাধ্যম স্কুল, টেকনো-সাইডার ইন্টারন্যাশনাল স্কুলে শিক্ষকতা করছেন।

লেখালেখি ও অন্যান্য: ১৯৯৬ সাল থেকে ছড়া ও কবিতা দিয়ে লেখালেখি শুরু। দীর্ঘদিন দেশের বিভিন্ন জেলা-উপজেলা থেকে প্রকাশিত লিটলম্যাগ, জাতীয় দৈনিকসহ চট্টগ্রামের স্থানীয় পত্রিকাগুলোতে কবিতা, প্রবন্ধ প্রতিবেদন, সাক্ষাৎকার, প্রকাশ। দৈনিক পূর্বকোণ, রোববারের টুকিটাকি পাতায়- মুক্ত সংলাপ ‘এই মূহূর্তে কী ভাবছেন’ শিরোনামে একটি জনপ্রিয় সাক্ষাৎকার প্রকাশের মাধ্যমে (২০০৪-২০১২) দীর্ঘদিন ফ্রীল্যান্স সাংবাদিকতাও করেছেন। সম্পাদনা : যৌথ সম্পাদনায়- ‘ক্ষরণ’, ‘জলছব ‘. ‘তীর্থ’, ‘সবুজ আড্ডা’ ছোটকাগজ প্রকাশ। দীর্ঘদিন ‘দৈনিক সুপ্রভাত বাংলাদেশ’- ‘সুপ্রভাত সুহৃদ পাতা’র সাহিত্য সম্পাদকের দায়িত্ব পালন। কাব্যগ্রন্থ: ২০১৩-একুশে বইমেলা,  ঢাকা ‘সমতট’ প্রকাশনা থেকে  ‘এ পালের জোছনা প্রহর ‘ ১ম কাব্যগ্রন্থ প্রকাশ।

কবি জানান তাঁর পছন্দের প্রিয় রঙ সবুজ। খেতে ভালবাসেন শাক সবজি ও সামুদ্রিক মাছ। শিক্ষকতার পাশাপাশি তিনি একজন নজরুল সংগীত শিল্পী। ছাত্রজীবন থেকে, চট্টগ্রামের স্বনামধন্য ওস্তাদের সান্নিধ্যে- বহু বছর যাবত একনিষ্ঠভাবে, নীরবে সংগীত সাধনাও করে চলেছেন। অবসর সময়ে বইপড়া ও লেখালেখি করেন।

জন্মদিনে বিশেষ কোন আয়োজন আছে কিনা জানতে চাইলে তিনি জানান, প্রিয় বন্ধু, স্বজন ও শুভাকাঙ্ক্ষীর সাথে অনাড়ম্বর অনুষ্ঠানের আয়োজন আছে।