পাবলিক টয়লেট ব্যবহারের ৮টি স্বাস্থ্যবিধি

কখনও না কখনও পাবলিক টয়লেটে সবাইকেই যেতে হয়। সে অফিসই হোক বা শপিং মল। শুধুমাত্রা রাস্তার ধারের টয়লেটেই নয়, ঝাঁ-চকচকে বিলাসবহুল টয়লেটেও অনেক জীবাণু ছড়িয়ে থাকে। সংক্রমণ থেকে কী করে বাঁচবেন?

সঙ্গে রাখতে হবে একটি ছোট ব্যাগ, পুরুষ-মহিলা নির্বিশেষে। আর ব্যাগের ভিতরে থাকতে হবে টয়লেট সংক্রমণ তাড়ানোর কয়েকটি অস্ত্র। নীচে রইল ৮টি স্বাস্থ্যবিধি, পাবলিক টয়লেট ব্যবহার করার সময়ে মেনে চলুন এইক’টি—

১) সব সময় সঙ্গে রাখুন একতাড়া শুকনো টিস্যু পেপার। অনেক টয়লেটে রাখা থাকে টিস্যু কিন্তু সেইখানে হাত না দেওয়াই ভাল। অনেকেই হাত সাবান দিয়ে না ধুয়েই টিস্যু বক্সে হাত দিতে পারেন। তাই নিজের আনা পরিষ্কার টিস্যু ব্যবহার করুন।

২) ‘পি সেফ’ ব্র্যান্ডের টয়লেট সিট স্যানিটাইজার স্প্রে পাওয়া যায় অনলাইন শপিং  সাইটে। টয়লেটে ঢুকেই সবার আগে হাত খুলে স্প্রে করুন গোটা টয়লেটেই। ইন্ডিয়ান টয়লেট হলে তো বটেই, ওয়েস্টার্ন টয়লেট হলেও স্প্রে করবেন। কারণ অনেকেই এখনও ওয়েস্টার্ন টয়লেটে ঢুকে কমোডের বদলে মেঝেতেই কাজটি সারেন এবং বলা বাহুল্য, জল ব্যবহার করেন না। চূড়ান্ত নোংরা এমন একটি টয়লেটে বাধ্য হয়ে যেতে হলে, এই স্প্রে সংক্রমণের হাত থেকে আপনাকে বাঁচাবে।

৩) অ্যামাজন, ফ্যাব ফার্নিশ ইত্যাদি অনলাইন শপিং সাইটে কিনতে পাওয়া যায় ডিসপোজেব্‌ল টয়লেট সিট কভার। স্পেনসার্সেও পেতে পারেন। এগুলি সব সময় সঙ্গে রাখুন এবং টয়লেট সিটের উপর বিছিয়ে নিন। এতে ত্বকের সরাসরি সংক্রমণ আটকায়।

৪) পি সেফ মাল্টি ইউজ ওয়েট ওয়াইপ্‌স। এই ওয়াইপ খুব ভালভাবে জীবাণু তাড়ায়। দু’ভাবে ব্যবহার করতে পারেন। প্রথমত, সঙ্গে যদি ডিসপোজেব্‌ল টয়লেট সিট কভার না থাকে, তবে কমোডের সিট কভারটি এই পি সেফ ওয়াইপ্‌স দিয়ে ভাল ভাবে মুছে নিন। ইউরিনালের ক্ষেত্রে এসব করা সম্ভব নয়, সেক্ষেত্রে সব ছেলেদেরই উচিত এই স্প্রে-টি সঙ্গে রাখা।

৫) টয়লেটের ফ্ল্যাশ নবে প্রচুর জীবাণু থাকে। তাই সাদা হাতে নয়, সঙ্গের শুকনো টিস্যু পেপার হাত মুড়ে ফ্ল্যাশ করা ভাল।

৬) টয়লেটের কাজ সারা হয়ে গেলে, পি সেফ মাল্টি ইউজ ওয়েট ওয়াইপ্‌স দিয়ে হাত ভাল করে মুছে ফেলে দিন। বেশিরভাগ টয়লেটের লিকুইড সোপ ডিসপেন্সারের গায়ে এবং কলের মাথায় জীবাণুর ছড়াছড়ি থাকে কারণ নোংরা হাতেই কলে হাত দেন বেশিরভাগ মানুষ।

৭) গর্ভবতী মহিলারা এই সব কিছু ছাড়াও সঙ্গে রাখবেন ‘ভি-ওয়াশ’ ওয়াইপস। এই সময় অতিরিক্ত সাবধানী হওয়াটা জরুরি।

৮) এছাড়া ব্যাগে রাখুন টয়লেট রোল। পাবলিক টয়লেটের রোলগুলিতে হাত না দেওয়াই ভাল।