মহাকাশে ফুটল প্রথম ফুল

এর আগে মহাকাশ স্টেশনের অন্যান্য বাসিন্দারা লেটুসপাতা ফলাতে সক্ষম হয়েছিলেন কিন্তু মহাকাশে ফুল? এটা এ-ই প্রথম। ফুল ফুটিয়েই তার ছবি পোস্ট করেছেন তাঁর টুইটার হ্যান্ডলে।

মহাকাশচারী স্কট কেলির সঙ্গে মার্ক ওয়াটনি-র প্রচুর মিল। ওয়াটনি-কে চিনতে পারছেন তো? ‘দ্য মার্শিয়ান’ সিনেমার মহাকাশচারী তথা বটানিস্ট মার্ক ওয়াটনি যেমন বাঁচার তাগিদে মঙ্গলগ্রহে ফলিয়েছিলেন আলু, তেমনই মহাকাশবিজ্ঞানের জগতে একটি অনবদ্য মাইলস্টোন ছুঁয়ে ফেলেছেন স্কট।

আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে তাঁর তত্ত্বাবধানেই ফুটেছে প্রথম ফুল। এর আগে মহাকাশ স্টেশনের অন্যান্য বাসিন্দারা লেটুসপাতা ফলাতে সক্ষম হয়েছিলেন কিন্তু মহাকাশে ফুল? এটা এ-ই প্রথম। ফুল ফুটিয়েই তার ছবি পোস্ট করেছেন তাঁর টুইটার হ্যান্ডলে।

সে ফুল হল এক ধরনের ‘অরেঞ্জ জিনিয়া’ যা পাওয়া যায় মার্কিন যুক্তরাষ্ট্রের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে। এক ঝলক দেখলে মনে হয় যেন ভ্যান গগ-এর আঁকা কোনও স্টিল লাইফ। জানা গিয়েছে এই ফুল ফোটানোর জন্য বিশেষ লাল, নীল এবং সবুজ লেড লাইট ব্যবহার করেন।

স্কট কেলি মহাকাশে থেকে গবেষণা ছাড়াও অবসর সময়ে আরও নানা কিছু করেন। ফুলগাছের পিছনে সময় দেওয়ার পাশাপাশি মহাকাশ থেকে পৃথিবীকে কেমন দেখায়, সেই ছবি তুলেও আপলোড করেন মাঝেমধ্যে। এই যেমন কিছুদিন আগেই মহাকাশ থেকে তোলা তাঁর দক্ষিণ ভারতের ছবি সোশ্যাল মিডিয়ায় খুবই জনপ্রিয় হয়েছিল।