১৫ বছরের মধ্যেই চাঁদে বাস করবে মানুষ?

আগেই মঙ্গল গ্রহে জলের সন্ধান পেয়েছে নাসা। আর তার পর থেকেই বিজ্ঞানীদের গবেষণা গতি লাভ করেছে। ২০৩০ সাল নাগাদ চাঁদে মানুষের বসতি তৈরি সম্ভব হবে বলে আশাবাদী বিজ্ঞানীরা।

২০৩০ সাল নাগাদ চাঁদে মানুষের বসতি তৈরি সম্ভব হবে বলে আশাবাদী বিজ্ঞানীরা। চাঁদে তৈরি হবে ‘গ্রাম’। বিজ্ঞানীদের পরিকল্পনা অনুযায়ী, চাঁদে মানুষের জীবনধারণের উপযুক্ত বাসস্থানের পরিকাঠামো তৈরি করতে ব্যবহার করা হবে রোবট। আর ওই গ্রাম থেকেই মহাকাশের বিভিন্ন জায়গায়, বিভিন্ন প্রান্তে অভিযানও চালানো সম্ভব হবে বলে আশাপ্রকাশ করা হয়েছে বিজ্ঞানীদের তরফে।

আগেই মঙ্গল গ্রহে জলের সন্ধান পেয়েছে নাসা। আর তার পর থেকেই বিজ্ঞানীদের গবেষণা গতি লাভ করেছে। খুব বেশিদিন আগের কথা নয়, গতবছরের ডিসেম্বরে ‘মুন ২০২০-২০৩০’ নামের দু’ দিনের এক সম্মেলনে চাঁদে বসতি স্থাপনের পরিকল্পনার কথা জানায় ইএসএ বা ইউরোপিয়ান স্পেস এজেন্সি।

নেদারল্যান্ডসের ইউরোপিয়ান স্পেস রিসার্চ অ্যান্ড টেকনোলজি সেন্টারে ওই সম্মেলন অনুষ্ঠিত হয়। ওই সম্মেলনে মহাকাশ গবেষণার কাজকে আরও একধাপ এগিয়ে নিয়ে যাওয়ার পরিকল্পনা করেন বিজ্ঞানীরা। তাঁরা আশাপ্রকাশ করে বলেছেন, ‘‘মঙ্গল সম্পর্কে তথ্য সংগ্রহ করার জন্য ইউরোপিয়ান স্পেস এজেন্সি চাঁদকে মানুষের প্রথম গন্তব্য হিসেবে প্রাধান্য দিয়েছে।’’