১৫ মে শিল্পকলায় ‘দেশ সাহিত্য উৎসব-২০১৬’

তারুণ্যলোক প্রতিবেদক: ‘চেতনায় ঐতিহ্য’ স্লোগানটি ধারণ করে পথ চলছে প্রকাশনী সংস্থা ‘দেশ পাবলিকেশন্স’। বাঙালির ইতিহাস ও ঐতিহ্যের যাত্রাপথে ‘দেশ’ ধারণ করতে চায় সৃজনশীল চেতনা, চলতে চায় নতুন পদক্ষেপে।
এ চেতনা থেকেই আয়োজন করা হয়েছে ‘দেশ সাহিত্য উৎসব-২০১৬’।
এ উৎসবকে কেন্দ্র করে দেশ পাবলিকেশন্স প্রকাশ করছে সাংস্কৃতিক ব্যক্তিত্ব কামাল লোহানীর দুটি গ্রন্থ ‘মুক্তি-সংগ্রামে স্বাধীন বাংলা বেতার’ ও ‘যেন ভুলে না যাই’।
গ্রন্থ দুটির পাঠোন্মোচন উপলক্ষ্যে ১৫ মে বিকেল ৫টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালার মিলনায়তনে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।
একই সঙ্গে অনুষ্ঠিত হবে ‘দেশ পাণ্ডুলিপি পুরস্কার’ প্রদান অনুষ্ঠান। এই অনুষ্ঠানে ২০১৪ ও ২০১৫ সালে এই পুরস্কারের জন্য যাদের নাম ঘোষিত হয়েছিল তাদের হাতে পুরস্কার তুলে দেওয়া হবে।
বিকাশ মজুমদার, চরু হক, হাসান জাহিদ, অরুণ কুমার বিশ্বাস, মুহাম্মদ বদরুল আলম, মাসুদ পারভেজ, রিপনচন্দ্র মল্লিক, ২০১৪ সালে এবং কামাল লোহানী,সুমন্ত আসলাম, অদ্বৈত মারুত, তুষার কবির, লিটন মহন্ত পেয়েছেন ২০১৫ সালে ‘দেশ পাণ্ডুলিপি পুরস্কার’।
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর এবং বিশেষ অতিথি হিসেবে থাকবেন বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব মো. হাবিবর রহমান এমপি। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ইমেরিটাস আনিসুজ্জামান।
আলোচক হিসেবে উপস্থিত থাকবেন- শব্দসৈনিক আশফাকুর রহমান খান, বাংলাদেশ কমিউনিস্ট পার্টির সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম, কথাসাহিত্যিক সেলিনা হোসেন, বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী, কবি ও জন প্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব কামাল চৌধুরী এবং ঢাকা বিশ্ববিদ্যালয় বাংলা বিভাগের অধ্যাপক বিশ্বজিৎ ঘোষ। এছাড়াও সারাদেশের কবি ও সাহিত্যিক উপস্থিত থাকবেন।