জাপানে সিইউজে সভাপতি রিয়াজ হায়দার চৌধুরী

13177126_1200881489963432_3752337783317868514_nডেস্ক: চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের (সিইউজে) সভাপতি, দৈনিক বাংলাদেশ প্রতিদিন ও নিউজ২৪ টিভির ব্যুরো চিফ রিয়াজ হায়দার চৌধুরী পেশাগত দায়িত্ব পালনের জন্য সোমবার জাপানে পৌছেছেন।

তিনি রোববার জাপানের উদ্দেশ্যে ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করেছেন। আগামী ২০ মে দেশে ফেরার কথা রয়েছে তার।

জাপান সফরকালে সিইউজে সভাপতি একাধিক বৃহৎ শিল্পপ্রতিষ্ঠান ও দর্শনীয় স্থান পরিদর্শন করবেন।

এর আগে সিইউজে সভাপতি রিয়াজ হায়দার চৌধুরী প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফরসঙ্গী হিসেবে ইরানে অনুষ্ঠিত ন্যাম সম্মেলনে যোগদান করেন। এ ছাড়া তিনি জার্মানি, নেদারল্যান্ডস, ফ্রান্স, তুরস্ক, সুইডেন, জাপান,তাইওয়ান, ভারতসহ বিভিন্ন দেশ সফর করেন।

সিইউজে সভাপতির জাপান সফরের সময়ে সিইউজের সিনিয়র সহ সভাপতি রতন কান্তি দেবাশীষ সভাপতির দায়িত্ব পালন করবেন বলে এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

উল্লেখ্য, রিয়াজ হায়দার চৌধুরী রাজনীতি, উন্নয়ন, অর্থনীতি, অপরাধ, সংস্কৃতি, ক্রীড়া ইত্যাদি বিষয়ে লিখেছেন। এর মধ্যে রাজনীতি, উন্নয়ন ও সংস্কৃতিতে তাঁর বিশেষ উৎসাহ ও দক্ষতা। রাজনীতির হাল হকিকত প্রায় প্রতিদিনই তুলে ধরেন পত্রিকার পাতায় ও টেলিভিশনের পর্দায়, এর মধ্যেই তাঁর খ্যাতির ব্যাপ্তি। ফলে প্রভাবশালী অনেকের রক্তচক্ষুও তাঁর প্রাপ্তির খাতায় জমা হয়েছে। নানা বাধা, প্রতিকূলতা জড়ানো রাজনীতির পথ মাড়িয়ে টানা প্রায় দেড় যুগ ধরে চট্টলার সংস্কৃতির রূপ-রংও তাঁর লেখায় ঠাঁই পেয়েছে নানাভাবে। এঠাগাও জাপান-মালয়েশিয়া-ভারতসহ নানা দূতাবাস ও দেশের সংস্কৃতি উৎসব বা কর্মযজ্ঞ নিয়ে লিখেছেন রিয়াজ।

সংগঠক হিসেবেও চট্টগ্রামের পেশাজীবী অঙ্গনে কর্মদক্ষতার স্বাক্ষর রেখেছেন রিয়াজ। চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের (সিইউজে) সর্বকনিষ্ঠ সাধারণ সম্পাদক হিসেবে (২০০৬-২০০৮); একাধিকবার সাংগঠনিক সম্পাদক পদে সর্বোচ্চ ভোট পেয়েছেন। বর্তমানে তিনি পেশাজীবী সমন্বয় পরিষদ, চট্টগ্রাম’র সাধারণ সম্পাদক। এছাড়াও চট্টগ্রামের ঐতিহ্যবাহী ‘মুক্তিযুদ্ধের বিজয়মেলা’, ‘একুশে মেলা’, ‘সম্মিলিত পহেলা বৈশাখ উদযাপন পরিষদ’ সহ বিভিন্ন পর্ষদ ও সংগঠনে রয়েছেন নানাভাবে সক্রিয়।

দেশ-বিদেশে সাংবাদিকদের বিভিন্ন সংগঠনেও তিনি যুক্ত। তিনি তারুণ্যলোক-এর উপদেষ্টা সম্পাদক। দায়িত্ব পালন করেছেন একুশে টেলিভিশনের চট্টগ্রাম বিভাগীয় প্রতিনিধি হিসেবে। এছাড়াও কাজ করেছেন মার্কিন যুক্তরাষ্ট্র কেন্দ্রিক বাংলা টিভি চ্যানেল এসটিভি ইউএস ও যমুনা টেলিভিশনের সিনিয়র রিপোর্টার ও ব্যুরো চিফ হিসেবে। টানা তের বছর দৈনিক পূর্বকোণে, এর আগে দৈনিক রূপালী, দৈনিক খবর, দৈনিক বাংলাদেশের স্বাধীনতা ও সাপ্তাহিক আজকের সূর্যোদয়েও পালন করেছেন গুরুত্বপূর্ণ দায়িত্ব।

রিয়াজ হায়দারের প্রথম গ্রন্থ ‘ভাষার লড়াই’ প্রকাশিত হয় ২০১১ সালে।

পেশায় সাংবাদিক হলেও কবিতায় যেন আজন্ম নিমগ্ন রিয়াজ হায়দার। শৈশবেই ছড়া-কবিতা লিখেছেন, কৈশোর থেকে কবিতার প্রতি ব্যাপক নিবিষ্টতা। তাঁর প্রচুর লেখা ছাপা হয়েছে কয়েকটি জাতীয়, আঞ্চলিক দৈনিক ও সাময়িকীতে। লিখেছেন লিটল ম্যাগেও। আবৃত্তির প্রতিও দারুণ মনোযোগী এ কবি-সাংবাদিক। শৈশবে শিশু-কিশোর সংগঠন ‘আমরা পলাশ’ ও কৈশোরে ত্রিতরঙ্গে সম্পৃক্ত ছিলেন। অধুনালুপ্ত বঙ্গ সাংস্কৃতিক গোষ্ঠীরও প্রতিষ্ঠাতা আহবায়ক তিনি।

ঢাকায় জন্ম হলেও বাবা মুক্তিযোদ্ধা, ব্যাংকার মরহুম সামশুল হক চৌধুরীর চাকরির সূত্রেই পরবর্তীতে চট্টগ্রামেই টানা অবস্থান। পৈতৃক নিবাস উত্তর চট্টগ্রামের হাটহাজারী উত্তর মাদার্শায়। মা নূর আক্তার বেগম আদর্শ গৃহিণী।