শুভ জন্মদিন কবি রহমান মুফিজ

তারুণ্যলোক প্রতিবেদক : অনলাইন নিউজ পোর্টাল বাংলামেইল২৪ ডটকমের সিনিয়র নিউজরুম এডিটর, কবি রহমান মুফিজ এর জন্মদিন ১৭ মে। শুভ জন্মদিন রহমান মুফিজ। রহমান মুফিজ ১৯৭৯ সালের এই দিনে কক্সবাজার সদর উপজেলার চৌফলদণ্ডি গ্রামে জন্মগ্রহণ করেন। তার বেড়ে উঠা শহরের সমুদ্র সংলগ্ন গ্রাম বাহারছড়ায়। তার দুরন্ত শৈশব, কৈশোর কেটেছে সাগর, নদী ও পাহাড়ের এই জনপদেই। বাবা মৃত কাদের হোসেন ও মনবাহারের ছয় সন্তানের মধ্যে তিনি প্রথম।

মুফিজ কক্সবাজার সরকারি উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি, কক্সবাজার সরকারি কলেজ থেকে এইচএসসি সম্পন্ন করে ২০১২ সালে ঢাকার সরকারি তিতুমীর কলেজ থেকে বিএ সম্পন্ন করেছেন।

নানা টানাপোড়েন, সঙ্কট ও সংগ্রামের জীবন তার। এ কারণে একাধিকবার শিক্ষাবিরতি নিয়েছেন তিনি। তার মধ্যেই কৈশোর থেকেই কক্সবাজারের থিয়েটার ও সংস্কৃতি আন্দোলনের সঙ্গে সম্পৃক্ত ছিলেন। ১৯৯৬ সালে চরম প্রতিক্রিয়াশীল বৃত্ত থেকে বের হয়ে কক্সবাজার থিয়েটারের মাধ্যমে প্রথম প্রগতিশীল ভাবধারাকে অবলম্বন করেন। পরবর্তী সময়ে খেলাঘর, ছাত্র ইউনিয়ন, উদীচীর সঙ্গে পর্যায়ক্রমে সম্পৃক্ত হন তিনি।

মুফিজ তৃতীয় শ্রেণীতে পড়া অবস্থায় প্রথম ছড়া লিখেন। আর সপ্তম শ্রেণীতে পড়া অবস্থায় ১৯৯৪ সালে দৈনিক কক্সবাজারে প্রথম লেখা প্রকাশিত হয়। ১৯৯৭ সালে একই পত্রিকায় কার্টুন আঁকা দিয়ে কর্মজীবন শুরু করেন। এরপর কাজের ধারাবাহিকতায় একই পত্রিকায় নিজস্ব প্রতিবেদক ও পরবর্তী সময়ে সহ-সম্পাদক হিসেবে কাজ করেন। একই সঙ্গে ১৯৯৭ সালে বন্ধুদের সঙ্গে শিশু পত্রিকা ‘শিশির’ প্রকাশ করেন। কক্সবাজারে থেকে দৈনিক মাতৃভূমি, দৈনিক সংবাদ, সাপ্তাহিক একতায় প্রদায়ক হিসেবে লেখালেখি করেন। পাশাপাশি স্থানীয়, জাতীয় বিভিন্ন পত্রিকা, সাময়িকীতে নিয়মিত কবিতা, গল্প, সমালোচনা ও বিশ্লেষণী লেখা প্রকাশ হয়। ২০০৯ সালে নিজের সম্পাদনায় ছোট কাগজ ‘আদিঅন্ত’ প্রকাশিত হয়।

ছবি বানানোর পোকা মাথায় নিয়ে ২০০৯ সালে কক্সবাজার থেকে ঢাকায় আসেন তিনি। এরপর জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউট থেকে ফিল্মের এপ্রিসিয়েশন কোর্স সম্পন্ন করেন। ঢাকায় এসে দৈনিক বাংলাদেশ সময়, দৈনিক সংবাদ, দৈনিক যায়যায়দিনে সহ-সম্পাদক পদে সাংবাদিকতা করেন। ২০১৩ সালের শেষের দিকে ভোরের পাতায় জ্যেষ্ঠ সহ-সম্পাদক ও ২০১৪ সালে অনলাইন নিউজ পোর্টাল বাংলামেইল২৪ ডটকমে জ্যেষ্ঠ নিউজরুম এডিটর হিসেবে যোগ দেন। একই সঙ্গে নিয়মিত কবিতা, গল্প, উপন্যাস ও চিত্রনাট্য লিখেন।

বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী ও বাংলাদেশ প্রগতি লেখক সংঘের কেন্দ্রীয় সম্পাদকমণ্ডলীর সদস্য তিনি। ২০০৫ সালে তার লেখা প্রথম প্রকাশিত কাব্যগ্রন্থ হল- বিপরীত বিনাশ ও ২০১২ সালে তার লেখা দ্বিতীয় কাব্যগ্রন্থ- বিষনগর প্রকাশিত হয়।

সহধর্মিণী রুমী দের সঙ্গে রহমান মুফিজ

সহধর্মিণী রুমী দের সঙ্গে রহমান মুফিজ

রহমান মুফিজ ২০১০ সালের ২০ ডিসেম্বর রুমী দের সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হন। তার সহধর্মিণী রুমী দে নিজেও একজন সংস্কৃতিকর্মী এবং সংবাদকর্মীও বটে, তিনি বাংলানিউজ২৪ডটকম এ নিউজরুম এডিটর হিসেবে কর্মরত আছেন।

তিনি জানান, তার আলাদা কোনো পছন্দের রঙ নেই। একেক আবহে একেক রঙ ভিন্ন আবেদন জাগায়। তবে পছন্দের ফুল হল মগকাঁটা (এক ধরনের পাহাড়ি বুনোফুল)। খেতে ভালোবাসেন মাছ, ভাত ও ডাল। আর অবসর সময়ে ঘুরে বেড়াতে, বই পড়তে ও চলচ্চিত্র দেখতে পছন্দ করেন।

জন্মদিনের বিশেষ আয়োজন সম্পর্কে রহমান মুফিজ লেন, ‘জন্মদিনের কোনো বিশেষ আয়োজন নেই। তবে বন্ধু-স্বজনরা শুভেচ্ছা জানায়। ভাল লাগে।’