শুভ জন্মদিন রেজাউর রহমান রিজভী

তারুণ্যলোক ডেস্ক : দৈনিক মানবকন্ঠের জ্যেষ্ঠ সহ-সম্পাদক রেজাউর রহমান রিজভী জন্মদিন ২৩ মে। শুভ জন্মদিন রিজভী।

তিনি ১৯৮৩ সালের এই দিনে ঢাকার মিরপুর-১ এ জন্মগ্রহণ করেন। বাবা বজলুর রহমান ও মা শাহনাজ পারভীনের তিন সন্তানের মধ্যে তিনি বড়।

রিজভী ২০০০ সালে ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজের বিজ্ঞান বিভাগ থেকে স্টার মার্কসসহ এসএসসি, ২০০২ সালে একই কলেজের বিজ্ঞান বিভাগ থেকে স্টার মার্কস নিয়ে এইচএসসি, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নৃ-বিজ্ঞান বিভাগ থেকে তিনি অনার্স ও মাস্টার্স সম্পন্ন করেন।

রেজাউর রহমান রিজভী ২০০১ সালে অধুনালুপ্ত দৈনিক আজকের কাগজ-এ ফিচার বিভাগে প্রদায়ক হিসেবে সাংবাদিকতা শুরু করেন। এরপর কাজের ধারাবাহিকতায় ২০০৫ সালে দৈনিক সমকালে প্রদায়ক হিসেবে কাজ শুরু করেন। তিনি ২০০৭ সালের শুরুতে দৈনিক যায়যায়দিনে সহ-সম্পাদক হিসেবে যোগদান করেন এবং পরবর্তীতে বিনোদন প্রধান হিসেবে কাজ করেন। পরবর্তীতে ২০১০ সালে দৈনিক জনকণ্ঠে বিনোদন প্রধান ও ২০১২ সালে দৈনিক মানবকন্ঠে জ্যেষ্ঠ সহ-সম্পাদক পদে ‘মিডিয়া এ্যান্ড কালচার’ সেকশনের প্রধান হিসেবে যোগ দেন।

সাংবাদিকতার পাশাপাশি বেশ কিছু সাংবাদিক সংগঠনের সঙ্গে তিনি সম্পৃক্ত রয়েছেন। ঢাকা সাব-এডিটরস কাউন্সিলের প্রশিক্ষণ ও গবেষণা সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেছেন। এছাড়া বাংলাদেশ আইসিটি সাংবাদিক ফোরামের প্রতিষ্ঠালগ্ন থেকে সদস্য হিসেবে কাজ করছেন। ঢাকা সাংবাদিক ইউনিয়ন, চলচ্চিত্র সাংবাদিক সমিতি, অপেরা জার্নালিস্ট ফোরামসহ বেশ কিছু সাংবাদিক সংগঠনের সঙ্গেও সম্পৃক্ত রয়েছেন। টেলিভিশন নাট্যকার সংঘের তিনি প্রকাশনা সম্পাদক এবং একই সংগঠনের ষান্মাসিক ম্যাগাজিন “পান্ডুলিপি”-এর তিনি নির্বাহী সম্পাদক হিসেবেও কাজ করছেন।

সাংবাদিকতার পাশাপাশি তিনি নিয়মিত বিভিন্ন পত্রিকায় কবিতা ও ছোট গল্প লেখেন। এছাড়া নিয়মিত নাটক ও গান লিখেন এবং অভিনয়ের সঙ্গেও যুক্ত রয়েছেন। তার লেখা গান নিয়ে এ পর্যন্ত প্রায় ৫০টি এ্যালবাম প্রকাশিত হয়েছে। বিভিন্ন টিভি চ্যানেলে রিজভীর লেখা দুটি ধারাবাহিক নাটক ও বেশ কয়েকটি এক পর্বের নাটক প্রচারিত হয়েছে। এছাড়া বেশ কিছু খন্ড নাটক ও ধারাবাহিক নাটকেও তিনি নিয়মিত অভিনয় করছেন।

রিজভী ২০১০ সালের ১৫ মে জান্নাতুল কাউসার রুমার সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হন। তার সহধর্মিণী রুমা একজন সরকারি চাকরিজীবী। এই দম্পতির ২ বছর ৮ মাস বয়সী তানজীবা নাওয়ার রূপন্তি নামে এক মেয়ে রয়েছে।

তিনি জানান, তার পছন্দের রং নীল ও ফুল গোলাপ। খেতে ভালোবাসেন পোলাও, বিরিয়ানী, কোর্মা ও ইলিশ মাছ ভাজা প্রভৃতি। আর অবসর সময়ে এই সাংবাদিক গান শুনতে পছন্দ করেন।

জন্মদিনের বিশেষ আয়োজন সম্পর্কে রেজাউর রহমান রিজভী বলেন, ‘দুপর পর্যন্ত পরিবারকে সময় দেবো ও এরপর পত্রিকা অফিসের কাজে ব্যস্ত থাকব। সুতরাং সেভাবে বিশেষ কোনো আয়োজন নেই।’