আমি উপমাই হতে চাই

5চট্টগ্রামের মেয়ে উপমা মডেলিং জগতের এক অনন্য নাম। বর্তমানে দেশের অন্যতম মডেলদের একজন।২০১৪তে মডেল প্রতিযোগিতায় সবাইকে পিছনে ফেলে চ্যাম্পিয়ান হয়েছে উপমা। কথা বলছিলাম তার সাথে। দীর্ঘ আলোচনায় তিনি বললেন, তার দীর্ঘ এই পথ চলার কথা। জানালেন তার সব পাওয়া-না পাওয়ার কথা। সাক্ষাৎকার নিয়েছেন কমল দাশ ।

মডেল হবার ইচ্ছে হল কখন থেকে?

আমি ঢাকা আসি ২০১০ এর দিকে। ছোটবেলা থেকে নাচ করতাম তবুও অন্য কিছু করতে হবে এই ভাবনায় একটা সময় মডেল হবার চিন্তা মাথায় আসে। ২০১১ থেকে নাচ ছেড়ে পুরোপুরি মডেলিং এর কাজ শুরু করি। তবে মডেল তো চাইলেই হওয়া যায় না। এর জন্য আমার অনেক চ্যালেঞ্জের মুখোমুখি হতে হয়েছে।

2কোন ধরনের চ্যালেঞ্জ এর কথা বলছেন?

আমি জানি না, আজকে আমি কোন পর্যায় এ আছি। তবে এখনও নতুন কেউ আমার সাথে কাজ করতে চাইলে আমি তাকে উৎসাহ যোগানোর চেষ্টা করি।  আজকে আমি যে কারো সাথে কম্পিটিশন করতে প্রস্তুত, আর সেটা যে কোন দিক থেকে। কিছুদিন আগে ডিজাইনার তানভীর সোহেল ভাই এর পত্রিকার জন্য ব্রাইডাল শ্যুট করলাম বাংলাদেশের ব্রাণ্ড মডেল ইমরান ভাইয়ের সাথে ।

আপনি তো এখন বাংলাদেশের সেলিব্রেটি মডেলদের মধ্যে একজন মডেলিং এর পাশাপাশি অভিনয় এর কোন ইচ্ছে আছে আপনার?

ছোট পর্দায় অভিনয় করার অফার আমি অনেক পেয়েছি। কিন্তু এই মুহূর্তে নাটকে কাজ করার ইচ্ছে নেই আমার। যদি ভালো গল্প পাই তাহলে সরাসরি বড় পর্দায় কাজ করবো।

কেউ কেউ আপনাকে ফটোশুট মডেল বলে, তারা বলে আপনি কোন প্রফেশনাল কাজ করেন না এর সত্যতা কতটুকু?   

আসলে আমি ফটোশুট মডেল হতেই চেয়েছি এবং আমি ফটোশুট মডেল হয়েই খুশী। আমার আর একটা সৌভাগ্য হল আমার কিছু ভালো সমালোচক আছে। সামনে কিছু কাজ করবো তা হয়তো চমক থাকবে ।

 ভবিষ্যতে কি করার ইচ্ছা?

ভবিষ্যত পরিকল্পনায়  তেমন কিছু নেই। আমি আসলেই পরিকল্পনা করে কোন কাজ করতে পারিনা। যা ভালো লাগে করি আর যা ভালো লাগেনা করিনা।

4যদি বলি মিডিয়ায় কার মতো হতে চান, বা কোন আইডল আছে কিনা? কি বলবেন?

দর্শকতো আমাকে উপমা হিসেবে চিনবে তাই চাই। তবে পছন্দের অনেকের কথা বলতে পারি। তবে সেটা শুধু ভালো লাগার বিষয়।

অবসর সময় কিভাবে কাটে আপনার?

পছন্দ বই পড়া, সিনেমা দেখা, ছবি তোলা, গান শোনা আর কেনাকাটা। ভ্রমন অনেক পছন্দের। যদি ও কাজের সুবাদে ভ্রমন এখন নিত্যসঙ্গী। ব্যাক্তিগত লাইফে আমি অনেক সাদামাটাভাবেই চলতে পছন্দ করি। আমি একটু চুপচাপ প্রকৃতির, কথা বলি কম। এজন্য অনেকে আমাকে ভুল বোঝে। অবসরে পরিবারের প্রিয় মানুষদের সাথে সময় কাটাতে ভালো লাগে। মাঝে মাঝে একাকিত্তও ভালো লাগে। সুযোগ পেলেই আমি একা হয়ে যাই। একাকিত্তের মাঝে নিজেকে খুঁজে পাওয়া যায়, নিজেকে আবিস্কার করা যায়।

অনেকেই আপনার মতো মিডিয়াতে প্রতিষ্ঠিত হতে চায়, তাদের উদ্দেশ্যে আপনি কি বলবেন?

এর জন্য প্রথমেই দেখতে হবে সে কোনদিক থেকে ভালো করছে, এবং তার উপর ভিত্তি করে তাকে চিন্তা করতে হবে সে কোন দিকে যাবে। সেটা হতে পারে নাটক, সিনেমা, র‍্যাম্প মডেল বা বিজ্ঞাপনের মডেল। আর একটা বিষয় এর জন্য খুব জরুরী তা হল, লেগে থাকা। রাতারাতি মিডিয়ায় প্রতিষ্ঠিত হওয়া যায় না। তার জন্য লেগে থাকতে হবে, ধৈর্য হারালে হবে না।