টিকিট কিনলেই সব ফ্রি !

তারুণ্যলোক ডেস্ক : গ্যালারিতে বসে যারা রাশিয়া বিশ্বকাপ উপভোগের কথা ভাবছেন তাদের জন্য সুসংবাদ। রাশিয়ায় ফুটবলপ্রেমীদের খরচ কিছুটা হলেও কমবে। রাশিয়ার যে ১১টি ভেন্যুতে বিশ্বকাপের ম্যাচগুলো অনুষ্ঠিত হবে সেই শহরে ট্রেনে টিকিট কাটতে হবে না ফুটবলভক্তদের। বিশ্বকাপ চলাকালীন ওই ১১ শহরে ফ্রিতে ট্রেন ভ্রমণ করতে পারবেন বিশ্বকাপ দেখতে যাওয়া ভক্ত, সমর্থক ও ফুটবলপ্রেমীরা। তবে বড় চমক হচ্ছে, অনলাইনে ফুটবল ম্যাচের টিকেট কিনলে ভিসা ছাড়াই প্রবেশ করা যাবে রাশিয়ায়।
চলতি বছরের জুলাইয়ে রাশিয়ায় শেষ হওয়া কনফেডারেশন্স কাপেও ফ্রি ট্রেন ভ্রমণ চালু ছিলো। সারা বিশ্ব থেকে হাজির হওয়া ফুটবপ্রেমীদের কাছে প্রশংসিত হয়েছিলো রাশিয়ার এই পদক্ষেপ। কনফেডারেশন্স কাপের অভিজ্ঞতা থেকে বিশ্বকাপেও ফ্রি ট্রেন ভ্রমণ চালু রাখার সিদ্ধান্ত নিয়েছে রাশিয়ান সরকার।
ট্রেনে ফ্রি ভ্রমণের জন্য ভক্তকে অবশ্যই অনলাইন থেকে ম্যাচের টিকিট কিনতে হবে। টিকেট কেনার সময়ই তাকে একটি ফ্যান আইডি দেওয়া হবে। ওই ফ্যান আইডি দিয়ে রাশিয়ায় ভিসামুক্ত প্রবেশাধিকার পাওয়া যাবে এবং ফ্রি ট্রেন ভ্রমণ করা যাবে।
২০১৮ বিশ্বকাপ চলাকালীন ফ্রি ট্রেন টিকেট ব্যবস্থা করা নিয়ে দেশটির পরিবহন ব্যবস্থার প্রধান তেরেন্তি মেচেরিকোভ বলেছেন, ‘আমাদের মাথায় দুটি বিষয় ছিলো। রাশিয়ায় আসা হাজার হাজার ভক্তদের কিভাবে থাকতে দেওয়া যায় ও আয়োজক শহরগুলোতে যাতায়াত ব্যবস্থা কতটা সহজ করা যায়। ফ্রি ট্রেন টিকেটের মাধ্যমে আমরা এই দু’টি সমস্যারই সমাধান করেছি। বেশিরভাগ ট্রেন রাতে যাত্রা শুরু করে এবং সকালে পৌঁছায়। তাই ভক্তরা রাতে ঘুমিয়ে সকালে তাদের গন্তব্যস্থলে পৌঁছাতে পারবে।’
টিকিট ছাড়া যাতায়াতে অবশ্য বিশাল আর্থিক ক্ষতির মুখে পড়বে রাশিয়ান রেলওয়ে কোম্পানিগুলো। তবে সরকারি খাত থেকে তাদের প্রত্যেক পয়সার ক্ষতিপূরণ দেওয়া হবে বলে জানিয়েছেন মেচেরিকোভ।
২০১৮ সালের ১৪ জুন পর্দা উঠবে রাশিয়া বিশ্বকাপের। চলবে ১৫ জুলাই পর্যন্ত। চলতি বছরের ডিসেম্বরে ক্রেমলিনে বিশ্বকাপ ড্র’র পর টিকেটের জন্য অনলাইনে আবেদন করতে পারবেন ভক্তরা। সুত্র : বাংলাদেশের খেলা/চ/কে/ম

Be the first to comment

Leave a comment

Your email address will not be published.


*