দিন হবে ২৫ ঘণ্টায়

পৃথিবীতে দিন হয় কত ঘণ্টায়? উত্তরটা সবারই জানা.. ২৪ ঘণ্টায়! কিন্তু বিজ্ঞানীরা সম্প্রতি বলছেন, উত্তরটা সব সময় এক থাকবে না।

ব্রিটিশ সংবাদমাধ্যম এক্সপ্রেস ইউকে এক প্রতিবেদনে জানিয়েছে, কলম্বিয়া এবং ইউনিভার্সিটি অব উইসকনসিন ম্যাডিসন’এর একদল গবেষক এমন দাবিই করেছেন।

বিজ্ঞানীরা এই বিষয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের অ্যারিজোনায় পরীক্ষা-নিরীক্ষা চালিয়ে এমন সিদ্ধান্তে পৌঁছেছেন। তারা জানিয়েছেন, পৃথিবীতে ১শ’ কোটি বছর আগে দিনের মাপ ছিল ১৮ ঘণ্টা। পর্যায়ক্রমে দিনের সেই মাপ বেড়ে দাঁড়িয়েছে ২৪ ঘণ্টায়। ক্রমেই তা বৃদ্ধি পাচ্ছে।

কারণ হিসেবে চাঁদ পৃথিবীর দূরত্বকেই দায়ি করছেন ইউনিভার্সিটি অব উইসকনসিন ম্যাডিসন’এর ভূবিজ্ঞানের অধ্যাপক স্টিফেন মেয়ার্স। তার মতে, সময় যত গড়াচ্ছে পৃথিবী থেকে চাঁদ ততোটাই দূরে সরে যাচ্ছে।

সেকারণেই পৃথিবীর আহ্নিক গতি প্রভাবিত হচ্ছে। নিজের চারদিকে এক চক্কর মারতে বেশি সময় নিচ্ছে পৃথিবী। ফলে দিন আরও দীর্ঘ হয়ে যাচ্ছে।

সেই হিসেব মেনে স্টিফেন বলছেন, সেদিন বেশি দূরে নয় যখন পৃথিবীর দিন গণনা হবে ২৫ ঘণ্টায়। গবেষণা পত্রটি সম্প্রতি ন্যাশনাল আকাডেমি অব সায়েন্সে প্রকাশিত হওয়ার পরপরই সারা বিশ্বে আলোচনা শুরু হয়ে গেছে।

Be the first to comment

Leave a comment

Your email address will not be published.


*