সাইকেল চালিয়ে নদী পার!

সাইকেল দিয়েই পদ্মা নদী পার করবেন। এই আশা বহুদিনের জন্য ছিলো ফরিদপুরের মধুখালীর সাইফুলের। অবশেষে নিজের সেই আশা পূরনও করলেন সাইফুল। নিজের কাজের সুবাধেই সেই সুযোগটি পেলেন সাইফুল। বেসরকারি উন্নয়ন সংস্থা সৌর শক্তি আলোর সালথা উপজেলা শাখার ব্যবস্থাপক তিনি।

সদর উপজেলার ধলা মোড় এলাকায় পদ্মা নদীর একটি ক্যানেলে গত ২৮ মে বেলা ১১টার দিকে সাইফুল ইসলামকে সাইকেলটি চালাতে দেখা যায়। সেখানে ঘণ্টাখানেক তিনি সাইকেল চালান। ২০০ মিটার ক্যানেল অতিক্রম করেন তিনি। এইসময় তাকে এক নজরে দেখতে নদীর পারে অপেক্ষা করে হাজারো মানুষ।

দীর্ঘ ছয় মাস চেষ্টা চালিয়ে সৌরবিদ্যুৎ চালিত এ সাইকেলটি তৈরি করেন সাইফুল ইসলাম। এটি জল-স্থলে চলতে পারে। বলা যায়, উভচরে চলে সাইফুলের সৌরবিদ্যুৎ চালিত সাইকেল। এখনো স্বপ্ন দেখেন এই সাইকেল দিয়ে আকাশে উড়বেন তিনি।

সাইফুল ইসলাম বলেন, সাইকেলটি তৈরি করতে খরচ হয়েছে ২০ হাজার টাকার মতো। সময় লেগেছে ছয় মাস। বর্তমানে সৌরবিদ্যুৎ চালিত ধান কাটার যন্ত্র ও রিকশা চালানোর যন্ত্র আবিষ্কারের চেষ্টা করছি। পাশাপাশি ১৫ জন ধারণক্ষমতার সৌরচালিত স্পিডবোট বানানোর চেষ্টা করছি। যা জলের পাশাপাশি ডাঙায়ও চলবে। এমন একটি সাইকেল বানাতে চাই, যা দিয়ে আকাশে ওড়া যাবে।

Be the first to comment

Leave a comment

Your email address will not be published.


*