বাইরে পড়তে গেলে যে সাতটি কথা মাথায় রাখা উচিত

তারুণ্যলোক ডেস্ক: আমাদের বন্ধুদের অনেকেই কলেজে ভর্তি হতে চলেছ। সবাই হয়তো নিজের বাড়ির কাছাকাছি জায়গায় পছন্দের কলেজে মনের মতো বিষয় নিয়ে ভর্তি হতে পারবে না। অনেককেই হয়তো যেতে হবে দূরে কোথাও, কখনও রাজ্যের বাইরে, এমনকী কোনও-কোনও ক্ষেত্রে দেশের বাইরেও। কেউ-কেউ হয়তো খুব লাকি, তারা হয়তো কলেজের কাছাকাছি জায়গায় পেয়ে যাবে কোনও আত্মীয়স্বজনের বাড়ি; তবে বেশিরভাগই কিন্তু পাবে না এই সুযোগ। তাদের থাকতে হবে কলেজ হোস্টেলে বা অন্য কোথাও বাড়ি ভাড়া করে। তখন কিন্তু আর তোমার দেখভালের জন্য থাকবে না বাবা-মা। ভালমন্দ সব সামলাতে হবে নিজেকেই। এসব ক্ষেত্রে কয়েকটি কথা অবশ্যই মনে রাখা উচিত—

১) যে কলেজে ভর্তি হয়েছ, সেই কলেজ সম্পর্কে তো জানবে নিশ্চয়ই, এর পাশাপাশি যে জায়গায় থাকবে বলে ঠিক করেছ, সেই জায়গা সম্পর্কেও একটু খোঁজখবর নিতে ভুলো না।

২) কলেজে থেকে থাকার জায়গায় ফেরার দু’-তিনটে বিকল্প রাস্তা দেখে রাখবে, যাতে কোনও কারণে একটি রাস্তা বন্ধ থাকলেও ফিরতে কোনও অসুবিধা না হয়।

৩) থাকার জায়গার কাছাকাছি ওষুধের দোকান, ডাক্তারখানা কোথায় আছে, তা অবশ্যই জেনে রাখবে। পারলে কাছাকাছি হাসপাতালের খোঁজ রাখতে পারলেও ভাল হয়। চেষ্টা করবে সবক’টি জায়গায় ফোন নম্বর নিজের কাছে রাখতে।

৪) হোস্টেল বা যেখানেই থাকো, সেখানকার ঠিকানা, রুমমেট বা বাড়িওয়ালার ফোন নম্বর অবশ্যই বাড়িতে জানিয়ে রাখবে।

৫) টাকা-পয়সা সাবধানে রাখবে। সে রকম হলে না হয় কাছাকাছি জায়গায় একটা ব্যাঙ্ক অ্যাকাউন্ট খুলে বেশির ভাগ টাকাটা সেখানে রেখো। প্রয়োজন মতো তুলে নেবে।

৬) ভাল করে না জেনেশুনে কাউকে নিজের ব্যাপারে সবকিছু জানিয়ে দিয়ো না।

৭) এখন কিন্তু নিজের খেয়াল নিজেকেই রাখতে হবে। যদি খাওয়াদাওয়ার ব্যবস্থা নিজেকে করতে হয়, তবে খেয়াল রেখো দু’-এক দিন চালিয়ে নেওয়ার মতো খাবার যেন মজুত থাকে। চটজলদি বানানো যায়, এইরকম কিছুও মজুত রেখো।

Be the first to comment

Leave a comment

Your email address will not be published.


*