চাকরির পাশাপাশি স্নাতকোত্তর!

তারুণ্যলোক ডেস্ক: চাকরির পাশাপাশি স্নাতকোত্তর করতে চান অনেকেই। এই চাহিদার কথা মাথায় রেখে অনেক বিশ্ববিদ্যালয়ে সন্ধ্যায় বা ছুটির দিনে স্নাতকোত্তরের ক্লাস চালু আছে। কোন কোন বিশ্ববিদ্যালয়ে, কী কী বিষয়ে স্নাতকোত্তর করা যায়? ভর্তির যোগ্যতা কী কী? খরচ কেমন হয়? যাঁরা এসব প্রশ্নের উত্তর খুঁজছেন, এই প্রতিবেদন তাঁদের জন্য!

ঢাকা বিশ্ববিদ্যালয়ে স্নাতকোত্তরের সুযোগ: পছন্দের শীর্ষে আইবিএ
ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউটের (আইবিএ) স্নাতকোত্তরসহ অন্য কোর্সগুলো চাকরিজীবীদের পছন্দের শীর্ষে। ব্যবসায় শিক্ষা, প্রকৌশল, কৃষি বা মেডিসিন বিষয়ে স্নাতক করা যে কেউ ন্যূনতম যোগ্যতা পূরণ করে এমবিএতে ভর্তি পরীক্ষা দিতে পারেন।

এক বছরের ‘এক্সিকিউটিভ এমবিএ’ শুধু চাকরিজীবীদের জন্যই। সর্বনিম্ন তিন বছর চাকরির অভিজ্ঞতা থাকলে এই কোর্সে ভর্তি পরীক্ষা দেওয়া যাবে। আইবিএতে চাকরিজীবীদের জন্য চার বছরব্যাপী ডক্টর অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন (ডিবিএ) প্রোগ্রাম রয়েছে। এতে ভর্তি হতে হলে পাঁচ বছরের চাকরির অভিজ্ঞতা দরকার, এর মধ্যে দুই বছর জ্যেষ্ঠ ব্যবস্থাপক হিসেবে কাজ করতে হবে।

ব্যবসায় শিক্ষা অনুষদ
ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় শিক্ষা অনুষদের সব কটি বিভাগেই দুই বছর মেয়াদি সান্ধ্যকালীন এমবিএ করার সুযোগ রয়েছে। চাকরির ফাঁকে এখানে স্নাতকোত্তর ডিগ্রি নিতে পারেন। অনুষদের অধীনে একযোগে ভর্তি পরীক্ষা দিয়ে এসব কোর্সে ভর্তি হওয়া যায়।

তবে এর বাইরেও চাকরিজীবীদের জন্য আলাদাভাবে কয়েকটি বিভাগ পেশাগত স্নাতকোত্তর কোর্স করায়। এর মধ্যে অ্যাকাউন্টিং ও ইনফরমেশন সিস্টেমস বিভাগ ‘অ্যাকাউন্ট্যান্সি ইন ট্যাক্সেশন’ ও ‘প্রফেশনাল অ্যাকাউন্টিং’, ম্যানেজমেন্ট বিভাগের অধীন ‘প্রফেশনাল হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্ট’, ইন্টারন্যাশনাল বিজনেস বিভাগে ‘ইন্টারন্যাশনাল ট্রেড অ্যান্ড বিজনেস’ কোর্স করানো হয়। এ ছাড়া ব্যাংকিং অ্যান্ড ইন্স্যুরেন্স, ফিন্যান্স ও মার্কেটিং বিভাগে প্রফেশনাল কোর্স আছে।

আরও যেসব বিভাগে পড়তে পারেন
ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের অধীন মাস্টার্স ইন গভর্নেন্স স্টাডিজ বিষয়ে স্নাতকোত্তর করানো হয়। এই স্নাতকোত্তর কোর্সের ক্লাস হয় শুধু শুক্র ও শনিবার। বছরে দুবার এই কোর্সে ভর্তি করা হয়।

চাকরিজীবীদের জন্য তথ্যবিজ্ঞান ও গ্রন্থাগার ব্যবস্থাপনা বিভাগেও সান্ধ্যকালীন স্নাতকোত্তর করার সুযোগ রয়েছে। উন্নয়ন অধ্যয়ন বিভাগে আগামী ৩১ মার্চ পর্যন্ত স্নাতকোত্তর কোর্সের ভর্তির আবেদন করা যাবে। ভর্তি পরীক্ষা হবে আগামী ৬ এপ্রিল। সমাজবিজ্ঞান বিভাগের অধীন এক বছর মেয়াদি ‘সোসিওলজি অ্যান্ড সোশ্যাল পলিসি’ নামে স্নাতকোত্তর কোর্স রয়েছে।

অপরাধবিজ্ঞান বিভাগে ক্রিমিনোলজি অ্যান্ড ক্রিমিনাল জাস্টিস বিষয়ে স্নাতকোত্তর করা যাবে। এ ছাড়া টেলিভিশন, চলচ্চিত্র ও ফটোগ্রাফি, পপুলেশন সায়েন্স, দুর্যোগবিজ্ঞান ও ব্যবস্থাপনা, যোগাযোগ বৈকল্য, আন্তর্জাতিক সম্পর্ক, লোকপ্রশাসন, ইসলামিক স্টাডিজ, শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট, সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউট, স্বাস্থ্য অর্থনীতি ইনস্টিটিউট, ডিজাস্টার ম্যানেজমেন্ট অ্যান্ড ভালনারেবিলিটি স্টাডিজ ইনস্টিটিউট ও আধুনিক ভাষা ইনস্টিটিউটে ইংলিশ ল্যাঙ্গুয়েজ টিচিংসহ কয়েকটি কোর্সে সান্ধ্যকালীন স্নাতকোত্তর করতে পারেন।

বিজ্ঞানের বিভিন্ন বিষয়েও আছে পড়ার সুযোগ
ভূগোল ও পরিবেশ বিভাগের অধীনে দুর্যোগ ব্যবস্থাপনা বিষয়ে স্নাতকোত্তর করানো হয়। দুই বছর মেয়াদি এই কোর্সে ভর্তির ক্ষেত্রে সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা, গণমাধ্যমকর্মী, সশস্ত্র বাহিনীর সদস্যদের বিশেষভাবে বিবেচনা করা হয়। শুক্র ও শনিবার বিকেল থেকে রাত পর্যন্ত ক্লাস হয়।

তথ্যপ্রযুক্তি ইনস্টিটিউটে বছরে দুবার সান্ধ্যকোর্সে শিক্ষার্থী ভর্তি করা হয়। ছুটির দিনগুলোতে এখানে ক্লাস হয়। কম্পিউটার বিজ্ঞান, কম্পিউটার প্রকৌশল, তথ্যপ্রযুক্তি, ইইই, ইসিই, ইটিই বিষয়ে স্নাতকধারীরা এখানে ভর্তি পরীক্ষা দিতে পারেন। যাঁরা প্রকৌশল বা বিজ্ঞানের কোনো বিষয় থেকে স্নাতক করেছেন, তাঁরা ভর্তি হতে পারেন শক্তি ইনস্টিটিউটের দেড় বছরের স্নাতকোত্তর কোর্সে। এ ছাড়া, অণুজীববিজ্ঞান, ক্লিনিক্যাল সাইকোলজি, সমুদ্রবিজ্ঞান, নিউক্লিয়ার ইঞ্জিনিয়ারিং, থিউরিটিক্যাল অ্যান্ড কম্পিউটেশনাল কেমিস্ট্রি বিভাগে নিয়মিত স্নাতকোত্তর করার সুযোগ আছে।

ভর্তির প্রাথমিক যোগ্যতা
দেশি-বিদেশি, সরকার স্বীকৃত যেকোনো বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক পর্যায়ের পড়াশোনায় দ্বিতীয় শ্রেণি বা ন্যূনতম সিজিপিএ-২.৫০ গ্রেড থাকলে এসব কোর্সে ভর্তির জন্য আবেদন করতে পারেন। বিভাগ অনুসারে এই ন্যূনতম সিজিপিএতে কমবেশি দেখা যায়। তবে ভর্তি পরীক্ষায় একটি ন্যূনতম নম্বর পেতে হবে। বিশেষায়িত ও কারিগরি বিভাগে পড়াশোনায় নির্দিষ্ট বিভাগের স্নাতক বা সমমানের ডিগ্রি থাকলে ভর্তি পরীক্ষায় অংশ নিতে পারেন।

ভর্তির প্রক্রিয়া
এক বা দেড় বছর মেয়াদি কোর্সগুলোতে সাধারণত বছরে দুইবার, আর দুই বছর মেয়াদি কোর্সগুলোতে বছরে একবার ভর্তির আবেদন নেওয়া হয়। এ জন্য বিভিন্ন জাতীয় দৈনিকে বিজ্ঞপ্তি দেওয়া হয়। পাশাপাশি যেসব বিভাগের নিজস্ব ওয়েবসাইট আছে, তাতে চোখ রাখতে পারেন।
ভর্তি-ইচ্ছুক শিক্ষার্থীরা নির্দিষ্ট ইনস্টিটিউট বা ব্যাংক থেকে ফি জমা দিয়ে ভর্তির ফরম সংগ্রহ করেন। সাধারণত প্রতি সেশনে বিভাগভেদে ২০ থেকে ১০০ জন শিক্ষার্থী নেওয়া হয়। ভর্তি পরীক্ষায় নির্ধারিত বিষয়সহ ইংরেজি, বাংলা ও সাধারণ জ্ঞানের ওপর প্রশ্ন থাকে। প্রাথমিকভাবে নির্বাচিত ছাত্রছাত্রীদের মৌখিক পরীক্ষায় অংশ নিতে হয়। লিখিত ও মৌখিক পরীক্ষার ফলাফলের ভিত্তিতে চূড়ান্তভাবে ভর্তির জন্য শিক্ষার্থীদের নির্বাচিত করা হয়।

পড়াশোনার খরচ
বিভাগভেদে স্নাতকোত্তরে ভর্তির জন্য খরচে ভিন্নতা দেখা যায়। ভিন্ন ভিন্ন কোর্সে, বিভিন্ন বিভাগ অনুসারে সর্বনিম্ন এক লাখ টাকা থেকে সাড়ে তিন লাখ টাকা পর্যন্ত খরচ হতে পারে।

বিস্তারিত জানতে
ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ওয়েবসাইট ও বিভিন্ন বিভাগ বা ইনস্টিটিউটের নিজস্ব ওয়েবসাইট থেকে ভর্তির যোগ্যতা, নিয়মাবলি সম্পর্কে ধারণা পাওয়া যাবে।

বেসরকারি বিশ্ববিদ্যালয়ের খোঁজ: নর্থ সাউথ ইউনিভার্সিটি
নর্থ সাউথ ইউনিভার্সিটিতে এক্সিকিউটিভ এমবিএ, এমএস ইন ইকোনমিকস, এলএলএম, এমএস ইন কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, এমএ ইন ইংলিশ, এমএস ইন বায়োটেকনোলজি, এক্সিকিউটিভ এমপিএইচসহ বিভিন্ন সান্ধ্যকালীন কোর্সে ভর্তি হওয়া যায়। কোর্সের মেয়াদ এক থেকে দুই বছর। ভিন্ন ভিন্ন কোর্সভেদে খরচ পড়বে দেড় থেকে সাড়ে চার লাখ টাকা। ওয়েবসাইট: northsouth.edu/

ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশ (আইইউবি)
ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশে পেশাজীবীদের জন্য এক্সিকিউটিভ এমবিএ, এমএস ইন কম্পিউটার সায়েন্স, এমএস ইন ক্লাইমেট চেঞ্জ অ্যান্ড ডেভেলপমেন্ট, এমএসএস ইন মিডিয়া অ্যান্ড কমিউনিকেশন, এক্সিকিউটিভ এমপিএইচ বিষয়ে ভর্তির সুযোগ আছে। ওয়েবসাইট: iub.edu.bd

আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, বাংলাদেশ (এআইইউবি)
এআইইউবিতে এক্সিকিউটিভ এমবিএ, মাস্টার্স ইন পাবলিক হেলথ, মাস্টার্স ইন ডেভেলপমেন্ট স্টাডিজসহ বিভিন্ন কোর্সে পেশাজীবীরা সান্ধ্যকালীন পড়াশোনা করতে পারেন। এক থেকে দেড় বছর মেয়াদি বিভিন্ন কোর্সের জন্য প্রায় দেড় থেকে চার লাখ টাকা পর্যন্ত খরচ হতে পারে।

ব্র্যাক ইউনিভার্সিটি
ব্র্যাক ইউনিভার্সিটির বিভিন্ন স্কুল ও ইনস্টিটিউটে মাস্টার্স ইন ডেভেলপমেন্ট স্টাডিজ, মাস্টার্স ইন ডেভেলপমেন্ট ম্যানেজমেন্ট অ্যান্ড প্র্যাকটিস, মাস্টার্স ইন প্রকিউরমেন্ট অ্যান্ড সাপ্লাই ম্যানেজমেন্ট, এমবিএ, এমএস ইন ইইই, এমএ ইন ইংলিশ, এমএস ইন বায়োটেকনোলজি ডিগ্রির জন্য সান্ধ্যকালীন পড়ার সুযোগ আছে। কোর্সভেদে প্রায় দুই লাখ থেকে সাড়ে চার লাখ টাকা খরচ পড়বে। এ ছাড়া সরকারি চাকরিজীবীদের জন্য ব্র্যাক ইনস্টিটিউট অব গভর্ন্যান্স অ্যান্ড ডেভেলপমেন্টে এমএ ইন গভর্ন্যান্স অ্যান্ড ডেভেলপমেন্ট করার সুযোগ আছে। বিভিন্ন কোর্সের মেয়াদ প্রায় এক থেকে দুই বছর। ওয়েবসাইট: bracu.ac.bd

ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসেফিক
ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসেফিকে পুরকৌশল, কম্পিউটার বিজ্ঞান ও এক্সিকিউটিভ এমবিএ ডিগ্রির জন্য সান্ধ্যকালীন স্নাতকোত্তর করার সুযোগ আছে। কোর্সভেদে ১ লাখ ৪০ হাজার থেকে ২ লাখ ৪০ হাজার টাকার মতো খরচ পড়বে। ওয়েবসাইট: uap-bd.edu

নর্দান ইউনিভার্সিটি বাংলাদেশ
নর্দান ইউনিভার্সিটিতে কর্মজীবীদের জন্য শুক্র ও শনিবার এমবিএ, এলএলএম ও এমপিএইচ ডিগ্রির জন্য ক্লাস করার সুযোগ আছে। খরচ পড়বে প্রায় দেড় লাখ টাকা। ওয়েবসাইট: nub.ac.bd

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি
চাকরির পাশাপাশি এমবিএ করতে খরচ হবে ১ লাখ ৭০ হাজার থেকে ২ লাখ ৬৮ হাজার টাকা। মাস্টার্স ইন পাবলিক হেলথ পড়ার খরচ ১ লাখ ৬৫ হাজার টাকা। শুক্র ও শনিবারসহ সপ্তাহের বিভিন্ন দিনে সন্ধ্যায় ক্লাস হয়। এ ছাড়া এমএ ইন ইংলিশ, মাস্টার্স অব ডেভেলপমেন্ট স্টাডিজ ডিগ্রির জন্য চাকরিজীবীরা ভর্তি হতে পারেন। কোর্সভেদে এক থেকে দেড় লাখ টাকা খরচ হবে। ওয়েবসাইট: daffodilvarsity.edu.bd/

ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বিজনেস অ্যাগ্রিকালচার অ্যান্ড টেকনোলজি (আইইউবিএটি)
আইইউবিএটিতে চাকরিজীবীদের জন্য মেকানিক্যাল, সিভিল, ইলেকট্রিক্যাল ও সিএসই বিষয়ে ব্যাচেলর করার সুযোগ আছে। সাপ্তাহিক ছুটির দিন শুক্র ও শনিবারসহ বিভিন্ন দিনে সন্ধ্যায় ক্লাস হয়। চাকরিজীবীরা যেন সন্ধ্যায় ক্লাস করতে পারেন, সে জন্য বিশেষভাবে এমবিএ প্রোগ্রাম সাজানো হয়েছে। সান্ধ্যকালীন এমবিএর জন্য খরচ হয় আড়াই থেকে তিন লাখ টাকা।

ইস্টওয়েস্ট ইউনিভার্সিটি
পেশাজীবীরা ইস্টওয়েস্ট বিশ্ববিদ্যায় থেকে ছুটির দিন ও সন্ধ্যায় ইএমবিএ, এমডিএস, এমএ ইন ইংলিশ কোর্সে ভর্তি হতে পারেন। মোট খরচ পড়বে কোর্সভেদে প্রায় ১ লাখ ৪০ হাজার থেকে ৩ লাখ ৩৩ হাজার টাকা।

সূত্র: প্রথম আলো ডটকম।

Be the first to comment

Leave a comment

Your email address will not be published.


*