অপরাজিত থেকেই চ্যাম্পিয়ন টাইগাররা

স্পোর্টস ডেস্ক : এর আগে ছয় বার ত্রিদেশীয় কিংবা তারও বেশি দেশ নিয়ে আয়োজিত টুর্নামেন্টের ফাইনালে উঠেছিল টাইগাররা। কিন্তু জয় যেন অধরাই থাকছিল। অবশেষে আয়ারল্যান্ডে ধরা দিয়েছে সেই ট্রফি। এ ট্রফির মাহত্ম যেন আরও বেশি, কারণ পুরো টুর্নামেন্টে অপরাজিত থেকেই জয় পেয়েছে মাশরাফিরা।

টুর্নামেন্টের ফাইনালে শুক্রবার রাতে ডাবলিনে ওয়েস্ট ইন্ডিজকে ৫ উইকেটে হারিয়েছে মাশরাফির দল। এই সিরিজে আজ ফাইনালের আগে দুইবার ওয়েস্ট ইন্ডিজকে হারিয়েছিল টাইগাররা। আয়ার‌ল্যান্ডের সঙ্গে েএকটি ম্যাচ বৃষ্টিতে পণ্ড হয়ে যায়, অপর ম্যাচে আয়ারল্যান্ডকে হারায় বাংলাদেশ।

দ্বি-পাক্ষিক অনেক সিরিজ জিতলেও এই প্রথম কোনো টুর্নামেন্টের শিরোপা জিতলো বাংলাদেশ। শুক্রবার প্রথমে ব‌্যাট করতে নেমে উইন্ডিজ দুর্দান্ত শুরু করে। এরপর আসে বৃষ্টি। ম্যাচ ২৪ ওভারে নামিয়ে আনা হয়। ওয়েস্ট ইন্ডিজ ১ উইকেট হারিয়ে তোলে ১৫২ রান। শাই হোপ ৭৪ এবং আমব্রিস ৬ রান করেন। বৃষ্টি আইনে টাইগারদের সামনে দাঁড়ায় ২১০ রানের লক্ষ্য। সেই লক্ষ্য মাহমুদুল্লাহ-মোসাদ্দেক ৭ বল হাতে রেখে ৫ উইকেটে তুলে ফেলেন।

বড় রানের লক্ষ্যে বাংলাদেশ ব্যাট হাতে দারুণ শুরু করে। দুই ওপেনার তামিম এবং সৌম্য ভালো শুরু করেন। তুলে ফেলেন ৫৯ রান। এরপর তামিম ফেরেন ১৮ রান করে। সাব্বির শূন্য করে আউট হন। তবে সৌম্যর ৪১ বলে নয় চার ও দুই ছয়ে গড়া ৬৬ রানের ইনিংসে দলের জয়ের ভিত গড়ে যায়। পরে মুশফিক ৩৬ এবং মিঠুন ১৭ রানে আউট হলে জয় নিয়ে একটু শঙ্কা তৈরি হয়।

তবে মাহমুদুল্লাহ-মোসাদ্দেক দারুণ এক জুটি গড়ে দলকে জিতিয়ে ফেরেন। তারা দু’জন গড়নে ৭০ রানের জুটি। মাহমুদুল্লাহ ২১ বলে ১৯ রানের এক সাবধানী ইনিংস খেলেন। অপরপ্রান্তে মোসাদ্দেক খেলেন ২৪ বলে ৫২ রানের দারুণ এক ইনিংস। তিনি পাঁচটি ছক্কা এবং দুটি চারের মার মারেন। তাকে বিশ্বকাপের দলে রাখায় কথা ওঠে। তিনি এই ইনিংসে তার দারুণ জবাব দিলেন।