বাসায় বসে অফিসের কাজ করার স্বাস্থ্যসম্মত নিয়ম

লকডাউনের গৃহবন্দি আমাদের দৈনন্দিন জীবন-যাপন। অফিস বন্ধ থাকলেও এরমধ্যে আমাদের অনেককেই ওয়ার্ক ফ্রম হোম অর্থাৎ বাড়ি থেকে অফিসের কাজ করতে হচ্ছে। আর সেটা করতে হচ্ছে বাড়িতে ডেস্কটপ বা ল্যাপটপের সামনে বসে।

অফিসে আমরা যেভাবে বসে কাজ করি, বাড়ি থেকে কাজ করার সময় অনেকেই কিছুটা রিল্যাক্স মুডে থাকতে চাই। কাজটাও সে ভাবেই করতে চাই। কিন্তু বিশেষজ্ঞরা বলছেন, বাড়ি থেকে অফিসের কাজের সময় আমরা অনেকেই ল্যাপটপ বা ডেস্কটপের সামনে সঠিক ভাবে বসি না বলে আমাদের মেরুদণ্ড, মাংসপেশি ও হাড়ের উপর খুব চাপ পড়ে। যার জন্য মেরুদণ্ড, মাংসপেশি ও হাড়ে খুব যন্ত্রণা হয়। আমাদের দুর্বল করে দেয়। এ ছাড়া অনেককেই বাড়ি থেকে অফিস ও বাড়ির যাবতীয় কাজ করতে হচ্ছে বলে শারীরিক ও মানসিক দু’ধরনের রোগেই আমাদের আক্রান্ত হওয়ার আশঙ্কা বেড়ে যাচ্ছে। সঠিক ভাবে বসে কাজ করতে না পারলে আমাদের শরীরে রক্ত সংবহনেও ব্যাঘাত ঘটতে পারে। শ্বাসকষ্টজনিত নানা অসুখেও আক্রান্ত হওয়ার আশঙ্কা বেড়ে যায়।

যেভাবে বসবেন না: আমাদের অনেকেই বিছানায় বসে হাঁটুর উপর ল্যাপটপ রেখে কাজ করতে অভ্যস্ত। তবে চিকিৎসকরা বলছেন, এর ফলে পিঠের নীচের দিকের অংশ ও পায়ে ব্যথা হতে পারে। সারাক্ষণ বিছানায় বসে কাজ করলে ঘুমের সময় বিছানায় শুয়ে আমাদের ঘুম আসতে চাইবে না। কেননা, এভাবে আমাদের শরীর বিছানায় বসে কাজ করতে অভ্যস্ত হয়ে ওঠে। এই অভ্যাস আমাদের নানা ধরনের স্নায়ুরোগের কারণ হতে পারে। মেরুদণ্ডে বাড়তি চাপ পড়ে বলে তা পরে স্লিপ ডিস্কের মতো জটিল অসুখের কারণ হয়ে দাঁড়ায়।

হাল্কা ব্যায়াম করে নিন: ল্যাপটপ বা ডেস্কটপে বাড়ি থেকে অফিসের কাজ শুরু করার আগে আধা ঘন্টা হালকা কিছু ব্যায়াম করে নিলে খুব ভাল হয় বলে জানাচ্ছেন চিকিৎসকেরা। কাজ শেষেও এটা করা যেতে পারে। ব্যায়াম আমাদের শরীরের রক্ত সংবহন প্রক্রিয়াকে স্বাভাবিক রাখে।

চেয়ারে বেশিক্ষণ ধরে বসা ঠিক নয়: ল্যাপটপ বা ডেস্কটপে অফিসের কাজ বেশিক্ষণ চেয়ারে বসে না করাই উচিত। দীর্ঘক্ষণ একইভাবে বসে থাকলে মেরুদন্ডে ব্যথা হতে পারে। এছাড়া কোমরের হাড়ের বৃদ্ধি বা ক্ষয়রোগও এভাবে বসার ফলে হতে পারে। চিকিৎসকদের মতে, সেক্ষেত্রে আধাঘণ্টা পর পর চেয়ার থেকে উঠে পাঁচ মিনিটের জন্য একটু হাঁটা-চলা করে আসতে পারেন। ঘড়িতে আধ ঘণ্টা অন্তর অ্যালার্ম দেয়া থাকলে এই বিষয়টি মেনে চলা সহজ হয়। এটি অফিসে বসে কাজ করার সময়ও মেনে চলা উচিত।

বসার জন্য দরকার উপযুক্ত চেয়ার: বাড়ি থেকে অফিসের কাজ করার সময় পিছনে হেলান দেওয়ার ব্যবস্থা রয়েছে, এমন চেয়ারে বসবেন। সোজা হয়ে চেয়ারে বসার জন্য পিঠে একটা বালিশ রাখতে পারেন। সোজা হয়ে বসে কাজ করেলে আপনার মেরুদণ্ড সঠিক অবস্থানে থাকবে। এতে মেরুদন্ডের উপর বাড়তি চাপ পড়বে না। আর ল্যাপটপ বা ডেস্কটপ আপনার অন্ততপক্ষে এক ফুট দূরত্বে থাকলে সবচেয়ে ভাল হয়। তাতে চোখের উপর চাপ কমবে।

বসার সময় পা যেভাবে রাখা উচিত: চেয়ারে বসে কাজ করার সময় মাটিতে রাখা দু’টি পায়ের মধ্যে যাতে বেশ কিছুটা দূরত্ব বজায় থাকে, সেদিকে খেয়াল রাখুন। তা নাহলে পেশিতে টান পড়ে মাস্ল ক্র্যাম্প হয়। একে আমরা সাধারনভাবে ঝিঝি ধরা বলে থাকি। পায়ের এই দূরত্ব মেনে না চললে পিঠ ও পায়ে যন্ত্রণাজনিত অসুখ হতে পারে-বলছেন চিকিৎসকরা।
সূত্র: আনন্দবাজার

Be the first to comment

Leave a comment

Your email address will not be published.


*