কালো ঠোঁট ফর্সা ও উজ্জ্বল করার উপায়

সৌন্দর্য কথন : স্নিগ্ধা জাহান

ঠোঁট কালো হয়ে যায় কেন জানেন ? ঠোঁট কালো হবার অন্যতম কারণ হচ্ছে ধূমপান। চা কফি আমাদের সকলেরই পছন্দের পানীয় তবে অতিরিক্ত চা কফি পান করলেও ঠোঁট কালচে হয়ে যেতে পারে। হরমোনজনিত কিছু কারণে এবং সূর্যের ক্ষতিকর রশ্মির কারণেও ঠোঁট কালো হয়ে যেতে পারে। এছাড়া ভাল প্রসাধনী ব্যবহার না করলেও ঠোঁট কালো হয়ে যায়।

হ্যাঁ কিছু সমাধান তো আছেই সেগুলোই আজ আলোচনা করবো –

এখন প্রশ্ন হচ্ছে ঠোঁট যদি কালো হয়েই যায় তবে এর সমাধান কি?

২◾ শসার রস ঠোঁটের কালো দাগ দুর করতে দারুণভাবে কার্যকরী। রোজ নিয়ম করে ঠোঁটে শসার রস লাগাতে হবে। এভাবে নিয়মিত শসার রস ব্যবহারে আপনার ঠোঁটের কালো দাগ আস্তে আস্তে অনেকটাই কমে আসবে।

১◾সব সময় লিপস্টিক পড়ে থাকার অভ্যাস ত্যাগ করতে হবে আর অবশ্যই ভাল মানের লিপস্টিক ব্যবহার করতে হবে ।

৩◾ চিনি scrub হিসেবে ব্যবহার করলে ভাল উপকার পাওয়া যায়। চিনির সাথে লেবুর রস মিশিয়ে নিতে হবে- লেবুর রস কালো ভাব দূর করতে এবং মরা কোষ সরাতে সাহায্য করে। এরফলে ঠোঁটের উজ্জ্বলতা বৃদ্ধি পায়। এছাড়া আরও এক উপায়ে ঠোঁটের স্ক্রাবিং করা যায় সেটা হল – চিনির সাথে অলিভ অয়েল অথবা নারিকেল তেল মিশিয়ে একটি স্ক্রাব তৈরি করে ঠোঁটের উপর আলতো করে ঘষে নিতে হবে। এভাবে ২ মিনিট ঘষে নিয়ে, ঠান্ডা পানি দিয়ে পরিস্কার করে নিতে হবে। ঠোঁটের যত্নে এই স্ক্রাবিং সপ্তাহে দুই দিন ব্যবহার করতে হবে।


৪◾ মধু এবং লেবু মিশিয়ে একটি moisturizer তৈরি করে সারারাত ঠোঁটে দিয়ে রেখে, সকালে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে। এভাবে নিয়মিত এই মিশ্রণ এর ব্যবহার ঠোঁটের কালো ভাব দুর করতে সাহায্য করবে।

সর্বোপরি নিয়মিত যত্ন নিলে আপনার ঠোঁট হয়ে উঠবে কালচে ভাব মুক্ত, নরম, কোমল এবং উজ্জ্বল।