চোখের কালো দাগ দূর করার উপায়

স্নিগ্ধা জাহান

সুন্দর মুখের জয়গান সর্বত্র। মনে করেন আপনি সুন্দর মুখের অধিকারী, মুখের কোথাও কোন দাগ, ব্রণ, মেছতা কোন কিছুই নেই কিন্তু চোখের নিচে বা চোখের চারপাশে অনেক বেশি পরিমাণে কালো দাগ তাহলে ব্যপার টা কি হবে বলুন তো…? আপনি কি আর পরিপূর্ণ সুন্দর মুখের অধিকারী থাকবেন ..? বোধয় না, তাই চোখের নিচের কালো দাগকে না বলুন। কিন্ত কিভাবে…? হ্যাঁ, আজকে আমরা আলোচনা করবো চোখের কালো দাগ কেন হয় এবং এর কিছু সমাধান নিয়ে।

⚫ কেন হয় চোখের কালো দাগ

অপর্যাপ্ত ঘুম, অপরিমিত পানি পান, বিষন্নতা- দুশ্চিন্তা, পুষ্টিহীনতা, এলার্জিজনিত কারণ এছাড়া জেনিটিক্যাল কারণেও চোখে নিচে বা চারিদিকে কালো দাগ পড়তে পারে।

◾ তাই পর্যাপ্ত পরিমাণে এবং অবশ্যই অন্তত ৮ ঘন্টা ঘুমাতে হবে।

◾ পরিমিত পানি পান করা, অবশ্যই ৮ থেকে ১২ গ্লাস পানি পান করতে হবে।

◾ নিজেকে দুশ্চিন্তা মুক্ত রাখতে হবে। ভাল চিন্তা করতে হবে, নিজেকে সতেজ ও মনকে সুন্দর রাখতে হবে।

◾ পরিমিত খেতে হবে এবং পুষ্টিকর ও ভিটামিন যুক্ত খাবার বেশি বেশি খেতে হবে।

◾ এলার্জি জনিত সমস্যা থাকলে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিতে হবে।

◾ পারিবারিকভাবে যদি চোখে কালো ছোপ বা দাগ পরে সেক্ষেত্রে খুব একটা কিছু করার থাকে না।

◾ সূর্যরশ্মির কারণেও চোখের নিচে কালো দাগ পরে সেক্ষেত্রে বাইরে বের হবার সময় অবশ্যই সানগ্লাস ব্যবহার করতে হবে।

⚫ চোখের কালো ছোপ বা দাগ দুর করতে কিছু ঘরোয়া সমাধান।

◾ চোখের রূপ সৌন্দর্যে শসার ব্যবহার

চোখের ক্লান্তি ভাব দূর করতে দুই টুকরো শসা দুই চোখে দিয়ে রাখুন, দেখবেন ক্লান্তি ভাব অনেকটাই চলে গেছে এবং অনেক বেশি শান্তি লাগছে। চোখের লালচে ভাব, চোখের নিচে ফোলা ভাব এবং চোখের কালো দাগ দূর করতেও শসার জুড়ি নেই।
শসা একটু থেতলে জুসি ভাব করুন এরপর চোখের উপর দিয়ে রাখুন ১০ থেকে ২০ মিনিট। এভাবে শসার নিয়মিত ব্যবহার চোখের নিচের কালো দাগ দূর করতে সাহায্য করবে।

◾ চোখের কালো দাগ দুর করতে আলুর ব্যবহার

চোখের কালো দাগ এবং চোখের নিচের ফোলা ভাব দুর করতে আলু পাতলা গোল করে কেটে চোখের উপর দিয়ে রাখুন এতে করে চোখে আরাম পাবেন সাথে চোখের কালো ছোপ এবং ফোলা ভাব অনেকটাই দুর হবে। এছাড়া আলু ছেঁচে রস বের করে সেই রসযুক্ত আলু চোখের চারপাশে লাগিয়ে রাখতে পারেন ২০ থেকে ২৫ মিনিট এরপর ঠান্ডা পানি দিয়ে খুব ভাল করে ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহার করুন অনেকটাই উপকার পাবেন।

◾ গ্রিন-টি এর ব্যবহার

গ্রিন টি পান করার পর টি ব্যাগ ফেলে দিবেন না। এই টি ব্যাগ আপনার চোখের সৌন্দর্য বৃদ্ধিতে অনেক বেশি সহায়ক। ব্যবহার করা গ্রিন-টি ব্যাগ কিছুক্ষনের জন্য রেফ্রিজারেটরে রেখে দিন এরপর আপনার চোখের উপর দিয়ে রেখে দিন অন্তত ১৫/২০ মিনিট দেখবেন আপনার চোখ অনেক বেশি ঠান্ডা এবং শান্ত মনে হচ্ছে। গ্রিন-টি এর ব্যবহার চোখের কালো দাগ দুর করতেও দারুনভাবে কার্যকরী।

এছাড়াও মধু, গোলাপ জল, অলিভ আয়েল, এ্যালোভেরা জেল, ভিটামিন এ ক্যাপসুল এগুলোর ব্যবহারও চোখের রূপ সৌন্দর্য বৃদ্ধিতে এবং চোখের নিচের অথবা চারপাশের কালো দাগ দুর করতে অনেক বেশি সহায়ক।

তবে অবশ্যই অবশ্যই যে সব কারনে সাধারনত চোখের কালো দাগ হয়ে থাকে সেই সব খারাপ অভ্যাস পরিহার করুন এবং সুষ্ঠু সুন্দর জীবনযাপনে নিজেকে অভ্যস্থ করুন।