খারাপ হয়ে যাওয়া রান্নার স্বাদকে সুস্বাদু করার সাত কৌশল

রান্না মানেই শৈল্পিকতা। রান্নায় শিল্পের ছোঁয়া থাকে বলেই এটিকে শিল্প বলা হয়। তবে সবসময় যেমন নিপুনভাবে শিল্পকর্ম করা সম্ভব হয় না। ঠিক তেমননি রাঁধুনীও সব রান্না সবসময় সুস্বাদু করতে পারেন না। আবার অনেক সময় মনোসংযোগের অভাবেও খাবার খারাপ হয়ে যেতে পারে।

তবে এক্ষেত্রে চিন্তার কোনো কারণ নেই। আপনার খারাপ রান্নাকে সুস্বাদু করার রয়েছে কিছু দারুণ কৌশল। চলুন জেনে নেয়া যাক সেই কৌশলগুলো সম্পর্কে-

মাংসের ঝোল বেশি পাতলা হয়ে গেছে কিংবা খেতে ঠিক ভালো লাগছে না, ঝাল বেশি হয়েছে, মশলা কষানো না হওয়ায় গন্ধ আসছে কাঁচা মশলার, অথবা মশলা পুড়ে গিয়ে তেতো হয়ে গেছে? চিন্তার কিছু নেই। কিছুটা পেঁয়াজ বেরেস্তা করুন। পেঁয়াজ ভাজার সময়েই মাঝে দিয়ে দিন আস্ত গরম মশলা। এবার এই ভাজা বেরেস্তা দিয়ে দিয়ে দিন আপনার বেস্বাদ রান্নায়। ভালো করে নেড়ে, আঁচ কমিয়ে ঢেকে রাখুন ১৫ থেকে ২০ মিনিট। ঝোলের সমস্ত সমস্যা কমে আসবে অনেকটা।

মাংসের ঝোলের তরকারিতে খুব বেশি লবণ বা ঝাল দিয়ে ফেলেছেন? এত বেশি যে মুখেই দেয়া যাচ্ছে না? সমস্যা নেই। ওই রান্নায় দিন দুধ। সঙ্গে সামান্য চিনি। তারপর ঢাকা দিয়ে অল্প আঁচে রাখুন। অতিরিক্ত লবণ ও ঝাল দুটোই কমে যাবে।

গ্রিল চিকেন, শিক কাবাব বা অন্য যেকোনো কাবাব জাতীয় খাবার বানিয়েছেন, কিন্তু খেতে খুব বাজে হয়েছে? বেশি পুড়িয়ে ফেলেছেন বা লবণ-মশলা অতিরিক্ত হয়ে গেছে? চিন্তার কিছু নেই, এই সমস্যারও সমাধান রয়েছে। এমন খাবারের সঙ্গে পরিবেশন করুন একটি বিশেষ রায়তা। টক দইকে চিনি, সামান্য লবণ, চাট মশলা, মিহি ধনে পাতা-পুদিনা পাতা কুচি ও সরষে তেল দিয়ে ভালো করে ফেটিয়ে নিন। এই রায়তা কাবাব জাতীয় খাবারের সব ত্রুটিকে ঢেকে দিতে পারে।

আলুর চপ, পরোটা ইত্যাদি তৈরি করেছেন কিন্তু স্বাদ ভালো হয়নি? মশলা কম হয়েছে? ওপরে ছড়িয়ে দিন আপনার প্রিয় যেকোনো স্বাদের চাট মশলা। সুস্বাদু হয়ে উঠবে আপনার তেলে ভাজা খাবারগুলো।

ফ্রায়েড রাইস, পোলাও বা বিরিয়ানি বেশি নরম হয়ে গেছে? এটাকে আবার ঝরঝরে করে তুলতে চান? ছড়ানো কোনো পাত্রে খাবারটি ঢেলে ফ্যানের নিচে শুকাতে দিন। খুব ভালো করে ঠাণ্ডা হয়ে গেলে অনেকটা ঝরঝরে হয়ে আসবে, তখন ছড়ানো কড়াইতে গরম করে নিন। ব্যস, আবার তৈরি আপনার ঝরঝরে ফ্রায়েড রাইস।

তেলে ভাজা জাতীয় স্ন্যাক্স তৈরি করেছেন, কিন্তু স্বাদ হয়নি? অথবা রান্না খারাপ হয়ে গেছে? সঙ্গে পরিবেশন করুন একটি বিশেষ সস। সম পরিমাণ মেয়নেজ ও টমেটো কেচাপ নিন। সঙ্গে যোগ করুন খানিকটা চিলি সস, গোলমরিচ গুঁড়া, লেবুর রস ও পানি। ভালো করে ফেটিয়ে নিন মিশ্রণটিকে। এই দারুণ সস দিয়ে খেলে সমস্ত বাজের খাবারও সুস্বাদু মনে হবে।

মাছের ঝোলে আঁশটে গন্ধ পাচ্ছেন? ঝোলের মধ্যে টমেটো টুকরো করে দিয়ে দিন। তারপর ভাজা জিরার গুঁড়া ছড়িয়ে দিন। সঙ্গে অনেকটা ধনেপাতার কুচি দিয়ে দিন। এবার ঢেকে রাখুন। তাহলেই দেখবেন আঁশটে গন্ধ ভ্যানিশ হয়ে গিয়ে ঝোলে পাবেন সুন্দর গন্ধ।