মুখের চামড়া ঝুলে পড়ছে? জেনে নিন করণীয়

ত্বকের নানা সমস্যা নিয়ে চিন্তার শেষ থাকে না রূপ সচেতন নারীদের। অন্যান্য সমস্যাগুলো সাধারণ মনে হলেও অল্প বয়সে মুখের চামড়া ঝুলে পড়াটা একটি জটিল সমস্যা। কারণ এর ফলে অল্প বয়সেই নিজেকে বেশি বয়স্ক দেখায়।

তাইতো সময়ের আগেই ত্বকের বয়সের ছাপ দূর করতে কিছু উপায় জেনে রাখা জরুরি। এই বিষয়ে ভারতের ন্যাশনাল স্কিন কেয়ার সেন্টারের ত্বক বিশেষজ্ঞ নাভিন তানেজা মুখের চামড়া ঝুলে পড়া রোধের কিছু ঘরোয়া উপায় জানিয়েছেন। চলুন জেনে নেয়া যাক সেই উপায়গুলো-

স্ট্রবেরি

ত্বকে কোষ সংকোচনকারী রাসায়নিক ‘অ্যাস্ট্রিজেন্ট’ হিসেবে কাজ করে স্ট্রবেরি। তবে এটা সম্পূর্ণ প্রাকৃতিক। সদ্য থেতলানো তাজা স্ট্রবেরি দিয়ে মাস্ক তৈরি করে ত্বকে প্রয়োগ করতে হবে। এতেই ফলাফল পেয়ে যাবেন।

শসা ও অ্যাভোকাডো

চামড়া ঝুলে যাওয়া রোধ করতে শসা ও অ্যাভোকাডোর মিশ্রণ বেশ কার্যকর। অপরদিকে শসা কুচি করে পুরো মুখে মাখলেও ঝুলে যাওয়া চামড়া দূর হবে।

টকদই ও ডিমের সাদা অংশ

দুটি ডিম ফেটে ফোমের মতো করে মুখ ও ঘাড়ে প্রয়োগ করুন। এছাড়া এই মিশ্রণের সঙ্গে এক টেবিল চামচ টকদই মিশিয়ে ভালো মতো ফেটে নিন। মিশ্রণ ২০ থেকে ৩০ মিনিট ত্বকে মাখিয়ে রাখুন।

দারুচিনি

ত্বকের আদ্রতা ধরে রাখতে দারুচিনি গুঁড়া, হলুদ গুঁড়া, চিনি ও অলিভ ওয়েল মিশিয়ে স্ক্রাব তৈরি করে প্রয়োগ করুন।

চালের গুঁড়া

এতে থাকে অ্যান্টি-এইজিং উপাদান। দুই টেবিল চামচ চালের আটা, দুই টেবিল চামচ গোলাপ জল অথবা গ্রিন টি মিশিয়ে ত্বকে প্রয়োগ করুন। কিছুক্ষণ রেখে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

পেঁপে

অ্যান্টি-অক্সিডেন্টে ভরপুর পেঁপে, যা ত্বকের মরা চামড়া অপসারণের পাশাপাশি মৃতকোষও অপসারণ করে। পেঁপে, চালের আটা, মধু একসঙ্গে থেতলে নিয়ে মুখে প্রয়োগ করুন। ২০ মিনিট পর কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।