দাম্পত্য জীবনে যেসব বিষয়ে আশা রাখা ভুল

দাম্পত্য জীবনে সবাই সুখী থাকতে চায়। কেউ সুখী হয় আবার কেউ হয় না! নতুন হোক বা পুরোনো দাম্পত্য সম্পর্কে প্রিয়জনের কাছে সবারই বেশ কিছু প্রত্যাশা থাকে। তবে এই প্রত্যাশার চাপ যেন প্রিয়জনের জন্য পূরণ করা কঠিন না হয়ে দাঁড়ায় যার প্রভাব দাম্পত্য জীবনেও পড়ে।

পৃথিবীর কেউই ১০০ ভাগ পারফেক্ট না। সঙ্গী কখনোই কোনো ভুল করবে না বা সব কিছু আপনার পছন্দমতো হবে এটা ভাবা বা আশা করাও ভুল। আবার সম্পর্কে কোনো জটিলতা হবে না, এমনটি ভাবতেও যাবেন না। সম্পর্ক সবসময় সরল রেখায় চলে না।

প্রিয়জন আপনার জন্য নিজেকে বদলে নেবেন। তো বেশ তো, আপনি কতটুকু ছাড় দিতে প্রস্তুত, একবার ভেবে দেখুন। ধরুন আপনি নাক ডেকে ঘুমান, শব্দ করে চা খান, দেরিতে ঘুম থেকে ওঠাই নিয়মিত অভ্যাস বা খেতে বসে বাছাবাছি করা, রান্নার ভুল ধরা নিয়মিতই করেন, এগুলোর একটাও হয়ত আপনার সঙ্গী পছন্দ করছেন না। তখন শুধু সঙ্গীর কাছে আশা না করে, নিজেকেও সঙ্গীর মনের মতো করে উপস্থাপনের চেষ্টা করুন। আর নিজের এই বদলে যাওয়ার ব্যাপারটি সঙ্গীর কানে কানে বলেও দিন এক ফাঁকে।

একটি গোলাপ বা একটি ঘাসফুল অথবা বর্ষার কদম ভালোবাসা প্রকাশে প্রতিদিন ছোট উপহার নিজেই নিয়ে নিন প্রিয়জনের জন্য। আর মাঝে-মধ্যে শপিংমলে গিয়ে সব সময় ফুরফুরে মেজাজে সঙ্গীর পাশে থাকুন। তার কোনো কিছু পছন্দ হলে বিল দিতে কার্পন্য করবেন না। মনে রাখবেন, প্রত্যাশা কমিয়ে দু’জনের পারস্পারিক ভালোবাসা, সহযোগিতা আর শ্রোদ্ধাবোধের মাধ্যমেই গড়ে তোলা যায় সুখের সংসার।