পাঁচ মিনিটেই তৈরি করুন মুচমুচে কাঁচকলার চিপস

ছোট কিংবা বড় সবারই পছন্দের তালিকায় থাকে মুচমুচে চিপস। তবে ছোটরা চিপস খেতে একটু বেশি ভালোবাসে। তবে শিশুদের স্বাস্থ্যের কথা চিন্তা করে অনেকেই বাজারে কেনা চিপস খেতে নিষেধ করেন।

কারণ এই চিপসে দেয়া বিভিন্ন কেমিকেল শিশুদের নানা ধরণের রোগে আক্রান্ত করতে পারে। এমন পরিস্থিতিতে আপনি চাইলে ঘরেই তৈরি করতে পারেন সুস্বাদু কাঁচকলার চিপস। যা খেতেও সুস্বাদু এবং স্বাস্থ্যকরও। চলুন তবে জেনে নেয়া যাক কীভাবে তৈরি করবেন কাঁচকলার চিপস-

উপকরণ: কাঁচকলা ২টি, লবণ স্বাদ অনুযায়ী, হলুদ গুঁড়া আধা চা চামচ, শুকনা মরিচের গুঁড়া আধা চা চামচ, বেসন আধা কাপ, কর্ন ফ্লাওয়ার ২ চা চামচ, জিরা গুঁড়া আধা চা চামচ, গোলমরিচের গুঁড়া সামান্য, তেল ভাজার জন্য।
রণালী: প্রথমে কাঁচকলাগুলো পাতলা পাতলা স্লাইসে গোল করে কেটে নিন। কাটার সঙ্গে সঙ্গে লবণ ও হলুদ দিয়ে মাখিয়ে রাখুন। এভাবে মাখিয়ে না রাখলে খুব দ্রুতই কাঁচকলা কালো হয়ে যায়! এবার একটি পাত্রে হলুদ গুঁড়া, মরিচের গুঁড়া, জিরা গুঁড়া ও কর্ন ফ্লাওয়ার ভালোভাবে মিশিয়ে নিন। সামান্য একটু পানি দিয়ে বেসন গুলিয়ে নিন এবং এটি ঐ মসলার মিশ্রণে ঢেলে দিন। সামান্য লবণ দিয়ে সব উপকরণগুলো মিশিয়ে নিন।

তারপর গোল গোল করে কেটে রাখা কাঁচকলাগুলো এই মিশ্রণে দিয়ে দিন এবং ভালোভাবে কোটিং করে নিন। অর্থাৎ কাঁচকলার সঙ্গে যাতে মসলাগুলো ভালো করে লাগে সেদিকে খেয়াল রাখুন।

অন্যদিকে তেল গরম করতে দিন। অনেকে তেলে না ভেজে ওভেনে বেক করে নেন। ওভেন না থাকলে ডুবো তেলে মুচমুচে করে ভেজে নেয়া যায়। এক্ষেত্রে গরম তেলে একে একে কাঁচকলার চিপসগুলো দিয়ে দিন এবং বাদামি রং না আসা পর্যন্ত ভাজতে থাকুন। ভাজা হয়ে গেলে চিপসগুলো কিচেন টিস্যুতে তুলে রাখুন যাতে এক্সট্রা তেল শুষে নেয়। এবার উপর থেকে সামান্য গোলমরিচের গুঁড়া ছিটিয়ে দিন। ব্যস, তৈরি হয়ে গেলো সুস্বাদু কাঁচকলার চিপস।