কমলা দিয়ে ঘরেই তৈরি করুন সুস্বাদু অরেঞ্জ রাইন্ড ক্যান্ডি

ক্যান্ডি শিশুদের খুবই পছন্দের একটি খাবার। যা খেতেও অত্যন্ত মজাদার। তবে সবসময় কিনে খাওয়া ক্যান্ডি স্বাস্থ্যের পক্ষে মোটেও সুফল বয়ে আনে না। তাই নিজেই ঘরে বসে তৈরি করে নিন সুস্বাদু ক্যান্ডি।

কমলা দিয়ে তৈরি করা এই ক্যান্ডি খেতে যেমন সুস্বাদু স্বাস্থ্যের পক্ষেও উপকারী। এই ক্যান্ডি তৈরি করার রেসিপিটিও খুব সহজ। চলুন তবে জেনে নেয়া যাক কীভাবে তৈরি করবেন অরেঞ্জ রাইন্ড ক্যান্ডি-

উপকরণ: কমলার খোসা ৪টি, চিনি ২ কাপ, পানি পরিমাণ মতো।

প্রণালী: কমলার খোসা ধুয়ে ৪ টুকরো করে নিন। একটি পাত্রে ২ কাপ পানি ফুটিয়ে তাতে খোসা সিদ্ধ করে পানি ফেলে দিন। আবার ১ কাপ ফুটানো পানি দিয়ে খোসাগুলো মৃদু আঁচে সিদ্ধ করুন। নরম হলে নামিয়ে ফেলুন।

খোসার সিদ্ধ পানিতে চিনির সিরা তৈরি করুন। কমলার খোসার ভেতরের অংশ চামচ দিয়ে হালকা চেঁছে তুলে ফেলুন। খোসাগুলো লম্বা লম্বা টুকরো করুন। চিনির সিরায় খোসাগুলো দিয়ে জ্বাল দিন। সিরা ঘন হয়ে এলে নাড়তে থাকুন। সিরা চটচটে হলে নামিয়ে নাড়তে থাকুন। চিনি জমে আসলে প্লাস্টিকের কাগজের উপর বা চালনিতে খোসাগুলো ছড়িয়ে দিন। সম্পূর্ণ ঠাণ্ডা হলে বয়ামে সংরক্ষণ করুন। ব্যস, মজাদার অরেঞ্জ রাইন্ড ক্যান্ডি তৈরি! ঘরে বসে তৈরি করুন আর অবসর আর আড্ডায় কিংবা শিশুদের আবদার পুরণে দিন নিজের তৈরি অরেঞ্জ রাইন্ড ক্যান্ডি।