অসময়ে চুল পেকে যাওয়ার কারণ প্যাকেটজাত খাবার

বাঙ্গালিরা ভোজনরসিক হয়ে থাকে। তাইতো তাদের পাতে থাকে ঘরে তৈরি বাহারি সুস্বাদু খাবার। তবে এই খাবারের তালিকায় এখন যোগ হয়েছে প্যাকেটজাত খাবারও। সসেজ, চিপস, ফ্রেঞ্চ ফ্রাই, চিকেন নাগেটস ইত্যাদি প্যাকেটজাত খাবারগুলো খেতেও বেশ সুস্বাদু। কষ্ট ছাড়া সহজেই পাওয়া যায় বলে দিন দিন এসব খাবারের চাহিদাও বাড়ছে।

জানেন কি, এই রেডিমেড প্যাকেটজাত খাবারই আপনার সুস্থ স্বাভাবিক যৌবন কেড়ে নিচ্ছে। অর্থাৎ এই খাবারগুলোর কারণেই অকালে আপনার চুলে পাক ধরছে। এমনটাই জানাচ্ছে গবেষণা। চলুন জেনে নেয়া যাক বিস্তারিত-

কীভাবে হচ্ছে?

সম্প্রতি এক গবেষণায় দেখা গেছে, রোজ তিন থেকে চার রকমের রেডিমেড প্যাকেটজাত খাবার খাওয়ার অভ্যাস যাদের রয়েছে, সময়ের অনেক আগেই সেই সমস্ত মানুষের চুলে পাক ধরে। শুধু তাই নয়, এই সমস্ত মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতা ভীষণভাবে কমে যায়। যাতে অল্পেতেই এরা অসুস্থ হয়ে পড়েন।

এমন হওয়ার কারণ

গবেষকরা জানাচ্ছেন, রেডিমেড প্যাকেটজাত খাবারগুলোতে প্রচুর পরিমাণ শর্করা জাতীয় উপদান, যথেচ্ছ পরিমাণে নুন, ফ্যাট জাতীয় উপাদান মাত্রাহীনভাবে ব্যবহার করা হয়। স্বাদের কথা মাথায় রাখতে গিয়ে স্বাস্থ্যের কথা বেশিরভাগ সংস্থাই মনে রাখে না। তাছাড়া এমন খাবার বহুদিন ধরে রেখে দেয়া হয়। যা মজতে শুরু করে। ফলে তা ধীরে ধীরে শরীরের ক্ষতি করতে থাকে। এই ক্ষতি এতটাই ধীর গতিতে হয় যে মানুষের অজান্তেই তার রোগ প্রতিরোধ ক্ষমতা কমিয়ে দেয়। আর সেই সঙ্গে অসময়ে চুলে পাক ধরায়।

করণীয়

শপিংয়ে গেলে সুন্দর সাজানো সসেজ, রেডিমেড চিপস, ফ্রেঞ্চ ফ্রাইয়ের প্রলোভনে পা না দিয়ে বাজার থেকে টাটকা সবজি এবং ফল কিনুন। করোনা সংকটের এই আবহে স্বাস্থ্যই আপনার সম্পদ। আর অকাল পক্কতাও নিশ্চয়ই কারোই কাম্য নয়!