পেঁয়াজের রসেই চিরতরে দূর হবে তেলাপোকা, জানুন পদ্ধতি

মাঝে মাঝেই বিভিন্ন পোকা মাকড়ের উৎপাতে অতিস্ট হন। বিশেষ করে বর্ষাকালে। এই সময় ঘর স্যাঁতসেঁতে থাকার কারণে তেলাপোকা, উইপোকা, ছাড়পোকা দেখা দেয় ঘরে। তবে প্রায় সারাবছরই তেলাপোকার উপদ্রপ থাকে রান্নাঘর। যা খুবই অস্বাস্থ্যকর এবং বিরক্তিকরও বটে।

তেলাপোকা রান্নাঘরে রাখা খাবারেও হাঁটাচলা করে। সেই খাবার খেলে পেটের সমস্যাসহ নানা জটিলতা দেখা দিতে পারে। তাই সুস্থতার কথা মাথায় রেখেই তেলাপোকা দূর করা জরুরি। তবে নানা উপায় অবল্বন করেও রেহাই মিলছে না। এবার পেঁয়াজের রস ব্যবহার করে দেখুন। চিরতরে আপনার ঘর থেকে তেলাপোকা দূর হয়ে যাবে। জেনে নিন কীভাবে পেঁয়াজের রস ব্যবহার করবেন-

একটি মগে এক লিটার পানি নিন এবং এতে একটি রসুনের কোয়া, একটি পেঁয়াজের রস এবং এক টেবিল চামচ গোলমরিচের গুঁড়া দিয়ে মিশিয়ে নিন। এবার সারা বাড়িতে বা যেসব জায়গায় তেলাপোকা বেশি আসে সেখানে স্প্রে করে দিন। এছাড়া নিমপাতা বা তেজপাতাও ব্যবহার করতে পারেন। এতে করে খুব সহজে তেলাপোকার হাত থেকে রেহাই পাবেন।

আবার তেলাপোকা দূর করতে দারুচিনি কিন্তু অব্যর্থ এক উপায়। বাজার থেকে সদ্য কিনে আনা দারুচিনি রান্নাঘরের চতুর্দিকে ছড়িয়ে দিন। তাতেই দেখবেন কাজ হয়ে গিয়েছে। কয়েকদিনের মধ্যেই চিরতরে দূর হয়ে যাবে তেলাপোকা।