কোন কাচ কীভাবে পরিষ্কার করবেন

কাচের তৈজস হোক কিংবা আসবাব, নিয়ম মেনে পরিষ্কার না করলে সেগুলো হারিয়ে ফেলবে জৌলুস। দীর্ঘদিন ভালো রাখতে চাইলে এগুলোর যত্ন নেওয়া চাই ঠিকঠাক।

কাচের আসবাব পরিষ্কার করার আগে পাতলা এবং নরম সুতির কাপড় দিয়ে কাচের গায়ে জমে থাকা ধুলো ঝেড়ে নিন। এরপর কাচ পরিষ্কার করার কোনও তরল আসবাবে স্প্রে করে অন্য একটি পাতলা কাপড় দিয়ে মুছে নিন।
সাধারণ সাবান দিয়ে কাচের বাসন মাজবেন না। বাসন মাজার জন্য তরল সাবান পাওয়া যায়। সেগুলো দিয়ে পরিষ্কার করুন কাচের বাসন। কাচের বাসন মাজার জন্য কখনও খসখসে, অমসৃণ স্ক্রাবার ব্যবহার করবেন না। বরং স্পঞ্জ বা নাইলনের স্ক্রাবার ব্যবহার করুন। এতে বাসনে চিড় ধরবে না।
রান্নার পর কাচের বাসনে তেল লেগে থাকে অনেক সময়। তা দূর করার জন্য, ঈষদুষ্ণ গরম পানিতে সামান্য লেবুর রস মিশিয়ে বাসনগুলো ডুবিয়ে রাখুন কিছুক্ষণ। এরপর তরল সাবান স্পঞ্জ বা নাইলনের স্ক্রাবারে লাগিয়ে বাসন পরিষ্কার করে ধুয়ে নিন। পানি ঝরে যাওয়ার পর পরিষ্কার নরম তোয়ালে বা সুতির কাপড় দিয়ে মুছে রেখে দিন।
বাড়িতে ওয়াইন গ্লাস বা অন্য কোনও পানীয়ের জন্য ব্যবহৃত কাচের গ্লাস থাকলে সেগুলি ভুলেও তরল সাবান দিয়ে পরিষ্কার করবেন না। ঈষদুষ্ণ পানিতে লেবু ফালি করে কেটে রেখে দিন এবং তারপর সেই মিশ্রণে কাচের গ্লাস ডুবিয়ে নিন। তারপর সেগুলো ধুয়ে শুকনো নরম কাপড় দিয়ে মুছে আবার জায়গা মতো তুলে রেখে দিন। 

Be the first to comment

Leave a comment

Your email address will not be published.


*