মিনিটেই তৈরি করুন সুস্বাদু ‘ব্রেকফাস্ট সিরিয়াল’

Puffed wheat serial strawberry raspberry blueberry blackberry almond in a bowl

সারাদিন সুস্থ ও এনার্জেটিক থাকতে অবশ্যই সকালের খাবারের দিকে বিশেষ খেয়াল দেয়া জরুরি। যদিও অনেকেই ব্যস্ততার জীবনে সকালের খাবারটাকে বেশি গুরুত্ব দেন না। যা মোটেও ঠিক নয়।

তাই যদি সুস্থ থাকতে চান সকালে খাবারের প্রতি একটু বেশি যত্নশীল হতে হবে। সকালের নাশতায় অনেকেরই রুটি, সবজি তৈরি করার সময় থাকে না। তাই ঝটপট স্বাস্থ্যকর নাশতায় তৈরি করে নিন ‘ব্রেকফাস্ট সিরিয়াল’। পুষ্টিবিদ সোমা চক্রবর্তী জানালেন মিনিটেই ‘ব্রেকফাস্ট সিরিয়াল’ তৈরির সহজ রেসিপি। চলুন তবে জেনে নেয়া যাক রেসিপিটি-

উপকরণ: মুড়ি ১০০ গ্রাম, চিড়া ১০০ গ্রাম, খই ১০০ গ্রাম, রোলড ওটস ১০০ গ্রাম, কিসমিস ৫০ গ্রাম, কাজু ৫০ গ্রাম, কাঠবাদাম ৫০ গ্রাম, ছাড়ানো আখরোট ৫০ গ্রাম, কুমড়ার বীজ ২৫ গ্রাম, সাদা তিল ২৫ গ্রাম, চার মগজ ২৫ গ্রাম, ফ্লাক্স-সিড ২৫ গ্রাম, দারুচিনি গুঁড়া স্বাদ অনুসারে, গুড়ের গুঁড়া স্বাদ অনুসারে, কোকো পাউডার স্বাদ অনুসারে।

প্রণালী: একে একে চিড়া, মুড়ি, খই, রোলড ওটস শুকনো খোলায় ভালো করে ভেজে নিন। বাদাম এবং বিভিন্ন রকমের বীজগুলো একে একে শুকনো খোলায় ভেজে নিন। একটা বড় পাত্রে, চিড়া, মুড়ি, খই, রোলড ওটস, সব রকমের বাদাম আর বীজগুলো এক সঙ্গে মিশিয়ে ফেলুন। এবার উপর থেকে গুড়ের গুঁড়া, কোকো পাউডার আর দারুচিনির গুঁড়া ছড়িয়ে দিন। এবার সব কিছু ভালোভাবে মেশান। মিশ্রণটা ঠান্ডা হতে দিন। এরপর পরিষ্কার শুকনো কৌটোয় মিশ্রণটা ভরে ফেলুন, ব্যস আপনার ‘ব্রেকফাস্ট সিরিয়াল’ তৈরি।

যেভাবে খাবেন: দুধ বা দইয়ের সঙ্গে মিশিয়ে ফেলুন বাড়িতে বানানো ‘ব্রেকফাস্ট সিরিয়াল’। যেকোনো মৌসুমি ফলের সঙ্গে খেয়ে দেখুন, বেশ লাগবে।