নোবেল পুরস্কার বিতরণ অনুষ্ঠান বাতিল

করোনাভাইরাসের কারণে ২০২০ সালের স্টকহোমে নোবেল পুরস্কার বিতরণ অনুষ্ঠান হবে না বলে সুইডিশ গণমাধ্যম জানিয়েছে।

মঙ্গলবার সুইডিশ টেলিভিশনে (এসভিটি) নোবেল ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক লার্স হেকেনস্টেনকে উদ্ধৃত করে সিনহুয়া খবরে প্রকাশ করে, কোভিড-১৯ মহামারির কারণে এই বছর স্টকহোমের কনসার্ট হলে নোবেল পুরস্কারের অনুষ্ঠান বাতিল করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। অনুষ্ঠানের পরিবর্তে পুরস্কার বিজয়ীরা তাদের নিজ দেশ থেকে অংশ নেবেন।

হেকেনস্টনের বরাত দিয়ে বলা হয়, ‘আমরা সিটি হলের স্টুডিওতে একটি যৌথ সম্প্রচারে সকল কিছু একসাথে বেঁধে রাখব। প্রতিটি পুরস্কার বিজয়ী স্ব স্ব দেশের দূতাবাস ও কনস্যুলেটের মাধ্যমে পুরস্কার গ্রহণ করতে পারবেন। এই বছরের জন্য ইতোমধ্যে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। তবে ফাউন্ডেশন খুব তাড়াতাড়ি কোনো সিদ্ধান্তের প্রতিশ্রুতি দিতে চায়নি।’

জুলাইয়ের শুরুতে সুইডেনের দৈনিক ডেজেনস ন্যহেইটার হেকেনস্টনের বরাত দিয়ে জানায়, ফাউন্ডেশন গত বছরের ১০ ডিসেম্বর ঐতিহ্যবাহী পুরস্কার প্রদান অনুষ্ঠানের পরে স্টকহোমে এই বছরের নোবেল ভোজ বাতিল করার সিদ্ধান্ত নিয়েছে।

প্রতিবছর অক্টোবরে নোবেল পুরস্কার ঘোষণা করা হয় এবং ১০ ডিসেম্বর নোবেল দিবসে একটি ক্লাইম্যাক্সসহ একাধিক অনুষ্ঠান হয়। স্টকহোমের কনসার্ট হলে পাঁচটি বিষয়ে (পদার্থবিজ্ঞান, রসায়ন, চিকিৎসা, সাহিত্য এবং অর্থনীতি) নোবেল পুরস্কার দেয়া হয় এবং পরে স্টকহোম সিটি হলের নোবেল ভোজ অনুষ্ঠিত হয়।

সূত্র: ইউএনবি