মজাদার বেলের মোরব্বা

বেল বাজারে সারা বছর পাওয়া যায়। আর এই বেল দিয়ে আমরা সাধারণত শরবত খেয়ে থাকি। তবে বেলের মোরব্বা কখনো খেয়েছেন?

মোরব্বা বৃদ্ধ থেকে বাচ্চা সবারই পছন্দের। এটি খেতেও খুব সুস্বাদু। হাতের কাছে থাকা কম উপকরণ দিয়ে খুব সহজে তৈরি করা যায়। চলুন তবে জেনে নেয়া যাক বেলের মোরব্বা তৈরির রেসিপিটি-

উপকরণ: কাঁচা বেল তিনটি, পানি ২০০ গ্রাম, চিনি ৬০০ গ্রাম, পাতিলেবুর রস দুই টেবিল চামচ, লবণ পরিমাণ মতো, এলাচের গুঁড়া এক চা চামচ, ফুড কালার পরিমাণ মতো।

প্রণালী: প্রথমে বেলগুলো ফাটিয়ে শাঁস বের করে নিন। এবার দুই ইঞ্চি মোটা, গোল করে কেটে কাঁটা চামচের সাহায্যে বীজগুলো বের করে নিন। এবার চিনির সিরাপ তৈরি করে নিতে হবে।

তার জন্য একটা পাত্রে আধা কাপ পানি নিয়ে তাতে চিনি দিয়ে ফুটিয়ে ঠাণ্ডা করে নিন। ঠাণ্ডা হলে লেবুর রস আর রং মিশিয়ে রস থেকে সুতো কাঁটা পর্যন্ত ফোটান।

এবার কেটে রাখা বেলের টুকরোগুলো রসে ফেলে একসঙ্গে ফোটাতে থাকুন। এরপর সামান্য লবণ মিশিয়ে আরো কিছুক্ষণ ফুটিয়ে বেলের টুকরোগুলো তুলে নিন।

রসটা আরো কিছুক্ষণ ফুটিয়ে ঘন করতে থাকুন। রসটা ঘন হয়ে বসে গেলে ছোট এলাচ গুঁড়া মিশিয়ে নামিয়ে নিন। এবার বেলের টুকরোগুলো ঠাণ্ডা করে একটা বয়ামে রেখে দিন।

বয়ামে রাখার সুবিধার জন্য মোরব্বাগুলো ছোট ছোট টুকরো করে কেটে নিতে পারেন। এভাবে তিন মাস পর্যন্ত রেখে খাওয়া যেতে পারে এই বেলের মোরব্বা।