স্বাদে ভিন্নতা আনতে পাতে রাখুন লুবিয়া পোলাও

সাধারণত ইলিশ পোলাও, মাংস পোলাও এবং চিংড়ি পোলাও খেয়ে থাকি। তবে লুবিয়া পোলাও কখনো খেয়েছেন কি? এই পোলাওয়ের নামটা যেমন সুন্দর, খেতে তার চেয়ে বেশি সুস্বাদু।

এটি খেলে পেট ভারি লাগে না মোটেও। রান্না করতেও ঝামেলা কম। ছুটির দিনে কিংবা অতিথি আপ্যায়নে রাখতে পারেন এই সুস্বাদু খাবারটি। চলুন তবে জেনে নেয়া যাক লুবিয়া পোলাও তৈরির রেসিপিটি-

উপকরণ: বাসমতি চাল ২ কাপ, খাসী বা গরুর মাংস ছোট করে কাটা অথবা কিমা আধা কেজি, তেল তিন থেকে চার টেবিল চামচ, পেঁয়াজ কুচি এক কাপ, আদা ও রসুন বাটা এক চা চামচ, পাপরিকা পাউডার এক চা চামচ, হলুদ গুঁড়া আধা চা চামচ, ধনিয়া গুঁড়া এক চা চামচ, গোল মরিচ গুঁড়া এক চা চামচ, গরম মশলা আধা চা চামচ, টমেটো টুকরা করে কাটা এক কাপ, টমেটো পেস্ট এক টেবিল চামচ, বরবটি টুকরা করে কাটা এক কাপ, আলু টুকরা করে ভাজা ২ কাপ, লবণ স্বাদ মতো।

প্রণালী: প্রথমে একটি প্যানে তেল গরম করে পেঁয়াজ ভেজে তাতে মাংস দিয়ে দিন। এবার বরবটি বাদে একে একে সব উপকরণ দিয়ে ভালোভাবে কষিয়ে নিন। পানি দিয়ে মাংস আধা সিদ্ধ হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। সিদ্ধ হয়ে আসলে বরবটি দিয়ে মাখা মাখা হয়ে আসলে চুলা বন্ধ করে দিন। অন্য একটি পাত্রে চাল লবণ দিয়ে সিদ্ধ করে তুলে নিন।

এবার একটি প্যানে ভাজা আলু বিছিয়ে দিয়ে তার ওপর রান্না ভাত ও মাংস দিয়ে স্তর করুন। হাঁড়ির ঢাকনা কোনো সুতির কাপড় দিয়ে মুড়িয়ে দিন। যাতে ভাপের পানি চালে পড়ে চাল নরম হয়ে না যায়। দমে রাখুন ১০ থেকে ১৫ মিনিট। এবার নামিয়ে ভালোভাবে মিশিয়ে পরিবেশন করুন মজাদার স্বাদের লুবিয়া পোলাও।