দুর্গাপূজায় বিশ্বরঙ

সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দুর্গাপূজা। এবার পূজা উপলক্ষে দেশের অন্যতম শীর্ষ ফ্যাশন হাউস বিশ্বরঙ-এর আয়োজনে রয়েছে বিশেষ বৈচিত্র্য। দীর্ঘ ২৫ বছরের ধারাবাহিকতা বজায় রেখে সৃষ্টিশীল ভাবনায় বাংলার ঐতিহ্যকে প্রতিনিয়ত তুলে ধরা হচ্ছে পোশাকের নকশায়। সুনিপুণ শৈলীর প্রতিফলন এবারও রয়েছে বিশ্বরঙ-এর দুর্গাপূজা সংগ্রহে। এবারের পূজা সংগ্রহের পোশাকে নকশার উৎস হয়েছে বাংলার চিরচেনা ‘প্রকৃতি’। প্রকৃতি শব্দের বিস্তার ব্যাপক। পৃথিবীর যাবতীয় সৃষ্টিই এই প্রকৃতির অন্তর্ভুক্ত। গাছপালা, নদী-নালা, পশু-পাখি, পাহাড়-পর্বত—সপ্রাণ ও প্রাণহীন সবকিছুই প্রকৃতির একেকটি উপাদানমাত্র।

আসন্ন দুর্গাপূজার পোশাক অলংকরণের অনুষঙ্গ হিসেবে প্রকৃতির বিভিন্ন উপাদানকে জ্যামিতিক ফর্মের নান্দনিক উপস্থাপনায় তুলে ধরার চেষ্টা করা হয়েছে কাপড়ের জমিনে। পোশাকের প্যাটার্নেও আনা হয়েছে নতুনত্ব। সিল্ক, হাফ সিল্ক, ডুপিয়ান, এন্ডিসহ বিভিন্ন কাপড়ের শাড়ি, পাঞ্জাবি, থ্রি-পিস, ফতুয়া, শার্ট, টি-শার্ট অলংকৃত হয়েছে প্রকৃতির নানা উপাদানে।

বিভিন্ন মোটিফের জ্যামিতিক আকারকে গ্রাফিক্যাল বিন্যাসে ফুটিয়ে তোলা হয়েছে কাপড়ের ওপর। এ ছাড়া গরমের কথা মাথায় রেখে ব্যবহার করা হয়েছে সুতি ও খাদি কাপড়। দুর্গাপূজার পোশাকে উৎসবের আনন্দময় আবহ ফুটিয়ে তুলতে উজ্জ্বল রঙের প্রাধান্য দেওয়া হয়েছে। এ ছাড়া নকশাকে ফুটিয়ে তুলতে টাই-ডাই, ব্লক, বাটিক, অ্যাপলিক, কাটওয়ার্ক, স্ক্রিন প্রিন্টের মতো ঐতিহ্যবাহী মাধ্যম ব্যবহার করা হয়েছে।
দুর্গাপূজার বিশেষ পোশাক প্রদর্শনী চলছে বিশ্বরঙ-এর ঢাকা ও ঢাকার বাইরের সব শো-রুমে। কেনা যাবে ওয়েবসাইটে (www.bishworang.com) লগইন করে। অস্বাভাবিক এই সময়ে ইচ্ছে করলে যে কেউ ঘরে বসেও কিনতে পারবেন সরাসরি ফোন (০১৮১৯২৫৭৭৬৮) করে।