ঘরেই তৈরি করুন মাসালা ফুলকপি

সবজি হিসেবে ফুলকপির কদর একটু বেশিই। এই সবজি দিয়ে নানা ধরনের খাবার তৈরি করা যায়। আর এই ফুলকপির তৈরি পদগুলো খেতেও খুব সুস্বাদু।

বিশেষ করে মাসালা ফুলকপি এর নামটা যেমন সুন্দর খেতে আরও অনেক সুস্বাদু। এটি তৈরি করতেও ঝামেলা কম। হাতের কাছে থাকা খুব কম উপকরণ দিয়ে এটি তৈরি করা যায়। চলুন তবে জেনে নেয়া যাক মাসালা ফুলকপি তৈরির রেসিপিটি-

উপকরণ: ফুলকপি একটি টুকরো করে কাটা, আলু কিউব করে কাটা এক কাপ, পেঁয়াজ কুচি আধা কাপ, টমেটো টুকরো আধা কাপ, জিরা আস্ত এক চা চামচ, হলুদ, মরিচ ও ধনে গুঁড়া এক চা চামচ করে, আদা ও রসুন বাটা এক টেবিল চামচ, লবণ পরিমাণ মতো, তেল দুই টেবিল চামচ, ধনে পাতা কুচি অল্প, আদা মিহি কুচি এক চা চামচ।

প্রণালী: প্রথমে একটি প্যানে তেল দিয়ে জিরা ফোঁড়ন দিন। এবার পেঁয়াজ কুচি দিয়ে কিছুক্ষণ নেড়ে গুঁড়া মশলাগুলো আর বাটা মশলা দিন। অল্প পানি আর লবণ দিয়ে কষিয়ে নিন।

এখন এই মশলাতে ফুলকপি, আলু, টমেটো আর আধা কাপ গরম পানি দিয়ে ঢাকনা দিয়ে মিডিয়াম আঁচে রান্না করুন কয়েক মিনিট। পানি শুকিয়ে গেলে আদা কুচি আর ধনে পাতা ছড়িয়ে দিয়ে নামিয়ে রুটি কিংবা গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন মজাদার মাসালা ফুলকপি।