নারকেলের তক্তি

দরজায় করা নাড়ছে সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দূর্গা পূজা। এর মধ্যেই শুরু হয়ে গেছে সব ধরনের প্রস্তুতি। প্রতিমা গড়া থেকে মন্ডব সাজানো প্রায় শেষ। পূজার থালিতে প্রধান আকর্ষণ থাকে নাড়ু।

বিভিন্ন ধরনের নাড়ু বানানো হয়। এরমধ্যে নারকেলের নাড়ু বা বরফি থাকা চাই ই চাই। নারকেলের বরফিকে অনেকে তক্তিও বলে থাকেন। এটি বাইরে থেকে শক্ত আর ভেতরে নরম। আর নারকেলের গন্ধে এবং রসে ভরা থাকে। নারকেলের সঙ্গে চিনির এই যুগলবন্দী স্বাদের এক অন্য জগতে নিয়ে যায়।

তবে নিজে বানাতে না পারার কারণে বাদ পরে যায় এই পদটি। এবারে নিজেই বানাতে পারবেন এই তক্তি। খুব সহজ আর মাত্র কয়েকটি উপকরণেই এই তক্তি বানানো যায়। জেনে নিন রেসিপিটি-

উপকরণ: কোরানো নারকেল দুটি, চিনি ২/৩ কাপ, এলাচ গুঁড়া ১ চা চামচ, সামান্য ঘি।

প্রণালী: প্রথমে একটি মিক্সারে চিনি আর নারকেল গুলো দিয়ে ভালো করে পেস্ট করে নিতে হবে। এবার কড়াইতে অল্প আঁচে পেস্ট দিয়ে নাড়তে থাকুন। বেশ কিছুক্ষণ নেড়ে নেড়ে রান্না করতে থাকুন। মাঝে মাঝে একটু হাতে নিয়ে দেখতে হবে গোল নাড়ুর পাক হচ্ছে কিনা। এরপর এলাচ গুঁড়া দিয়ে নামিয়ে নিতে হবে।

একটা স্টিলের প্লেটে ঘি মাখিয়ে মিশ্রণটি ছড়িয়ে ভালো করে চেপে চেপে সেট করে নিতে হবে। ৩০ মিনিট পর ছুরি দিয়ে বরফির শেপ করে কেটে নিলেই তৈরি নারকেলের তক্তি।