অল্প সময়ে নারকেলের সন্দেশ তৈরির সহজ নিয়ম

বাঙালির প্রাণের উৎসবকে আরও মধুর করতে মিষ্টিমুখ করা চাই। আর যদি তা সন্দেশ হয় তাহলে তো কথা নাই। দুধ কেটে ছানা তৈরি করে সন্দেশ বানানোর রীতি চলে আসছে বছরের পর বছর। যদি আপনার ঘরে নারকেল থাকে তাহলে চট করে বানিয়ে ফেলুন এই পুষ্টিকর মজাদার সন্দেশ।
নারকেলের সন্দেশ বানাতে খুবই কম উপকরণ লাগে, আর সময়ও কম লাগে। দেখে নিন যেভাবে বানাবেন ভিন্ন স্বাদের নারকেলের সন্দেশ।

উপকরণ:

দুই কাপ পরিমাণ নারকেল কোড়ানো, এক কাপ দুধ, ১/২ কাপ গুঁড়া দুধ বা কনডেনস মিল্ক, ১/৩ কাপ পরিমাণ ক্ষীর বা ছানা, ১/২ কাপ চিনি, এলাচ তিন থেকে চারটি, দারচিনি দুটি, এক টেবিল চামচ গুঁড়ো করা বাদাম (আমন্ড, কাজু, পেস্তা)।

যেভাবে তৈরি করবেন-

প্রথমে নারকেল, চিনি ও ১/২ কাপ পরিমাণে দুধ একটি ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন। এরপর ১/২ কাপ হালকা গরম দুধের মধ্যে ১/২ কাপ গুঁড়া দুধ কিংবা কনডেনসড মিল্ক ভালো করে মিশিয়ে নিন। এরপর একটি কড়াইয়ে ব্লেন্ড করা নারকেল নিয়ে নিন। এরপর এর মধ্যে এলাচ, দারুচিনি এবং গুঁড়া দুধের মিশ্রণটি দিয়ে ভালো করে মিশিয়ে নিন। এরপর অল্প আঁচে ভালোভাবে নাড়তে থাকুন। নারকেলের মধ্যে থাকা দুধটা শুকিয়ে এলে এর মধ্যে দিয়ে দিন ক্ষীর বা ছানা। আবার সাত থেকে আট মিনিট নাড়তে থাকুন। এরপর আমন্ড, কাজু, পেস্তা এই বাদামের গুঁড়া এই মিশ্রণটিতে মিশিয়ে নিন। এরপর মিশ্রণটি চুলা থেকে নামিয়ে হালকা ঠাণ্ডা করে নিন। মিশ্রণটি ঠাণ্ডা হয়ে এলে এটি হাত দিয়ে ভালো করে মেখে নিন। মিশ্রণটি দিয়ে ছোট ছোট বল করে সন্দেশের আকার দিন। কিংবা ছাঁচে ফেলেও পছন্দসই আকৃতি দিতে পারেন। ঠাণ্ডা করে পরিবেশন করুন ভিন্ন স্বাদের নারকেলের সন্দেশ।

সূত্র- ইন্ডিয়ান এক্সপ্রেস