জিভে জল আনা আনারসের আচার

মশলাদার আমের আচার এর সহজ রেসিপি

আনারসের গুণের কথা তো আর আলাদাভাবে কিছু বলার নেই। তাছাড়া আনারস দিয়ে রান্নার রেসিপিরও শেষ নেই। মাছ, মুরগি থেকে শুরু করে অনেক রান্নাতেই আনারস ব্যবহার করা হয়। তবে আনারসের আচার তৈরির কথা একবার ভেবে দেখেছেন কি?

এই আচার খেতে যেমন সুস্বাদু তেমনি খাবারের রুচি বাড়ায়। তৈরি করতেও ঝামেলা কম। চলুন তবে জেনে যাক জিভে জল আনা আনারসের আচারের রেসিপিটি-

উপকরণ: আনারস একটি, চিনি ২০০ গ্রাম, লবণ স্বাদ মতো, ধনিয়া গুঁড়া আধা চামচ, জিরা গুঁড়া আধা চামচ, পাঁচফোড়ন পরিমাণ মতো, গুঁড়া মরিচ এক চামচ, সরিষার তেল দুই চামচ, কালোজিরা সামান্য, শুকনো মরিচ তিনটি ও তেঁতুল চার চামচ।

প্রণালী: প্রথমেই আনারস ধুয়ে খোসা ছাড়িয়ে ছোট টুকরো করে নিন। এবারে শুকনো মসলাগুলো টেলে গুঁড়া করে নিন। এবার একটি প্যানে দুই টেবিল চামচ সরিষার তেল হালকা গরম করে তাতে কেটে রাখা আনারসগুলো দিয়ে দিন।

এখন এই আনারস কিছুক্ষণ কষিয়ে নিন। আনারস থেকে পানি ছাড়তে শুরু করলে তিন টেবিল চামচ চিনি দিন। চিনি গলে গেলে ঢেকে দিলে আনারস সিদ্ধ করুন। পানি একটু শুকিয়ে গেলে উল্টিয়ে দিন।

এরপর বাকি সব উপকরণ দিয়ে ভালোভাবে মিশিয়ে চুলার আঁচ কমিয়ে আবারও ঢেকে দিন। আচারের গ্রেভিটা ঘন হয়ে এলে এই পর্যায়ে দিয়ে দিন কিছু কালোজিরা। আচারটা একদম মাখো মাখো হয়ে গেলে চুলা থেকে নামিয়ে ঠান্ডা করে পরিবেশন করুন আনারসের আচার।