ঘরেই তৈরি করুন নকশি হাঁড়ি পিঠা

বাঙালি মানেই পিঠা ও পায়েসের ভরপুর আয়োজন। শীত হোক, ঈদ হোক, ছোট বড় সব উৎসবে থাকা চাই সুস্বাদু পিঠার আয়োজন।বাহারি সব পিঠার ভীড়ে কখনো নকশি হাঁড়ি পিঠা খেয়ে দেখেছেন কি? পরিবার আর অতিথি আপ্যায়নে নকশি হাঁড়ি পিঠার জুড়ি নেই।

যেকোনো সময় খুব সহজেই বানিয়ে ফেলতে পারবেন এই নকশি হাঁড়ি পিঠাটি। চলুন তবে জেনে নেয়া যাক নকশি হাঁড়ি পিঠা তৈরির রেসিপিটি-

উপকরণ: আতপ চালের গুঁড়া দুই কাপ,কোরানো নারকেল ব্লেন্ড করা এক কাপ, গুড় বা চিনি আধা কাপ,গুঁড়াদুধ আধা কাপ, সুজি এক টেবিল চামচ, এলাচ গুঁড়া এক চিমটি, তরল দুধ ২১/২ কাপ, লবণ স্বাদ মতো।

প্রণালী: প্রথমে একটি প্যানে ব্লেন্ড করা নারকেল, সুজি ও গুঁড়াদুধ দিয়ে নাড়ুন। সুজি সিদ্ধ হয়ে স্টিকি হয়ে গেলে খেজুর গুড় বা চিনি দিয়ে ভালোভাবে নাড়ুন। গায়ের পানি টানলে এলাচ গুঁড়া দিয়ে নামিয়ে ঠান্ডা করে নিন।

এবার অন্য একটি প্যানে তরল দুধে লবণ মিশিয়ে ফুটিয়ে নিন। ফুটলে চালের গুঁড়া দিয়ে পাত্রের মুখ ঢাকনা দিয়ে মৃদু আঁচে রেখে দিন কয়েক মিনিট। এবার একটু নেড়ে নামিয়ে নিন। কিছুটা ঠান্ডা হলে ভালো করে মথে ছোট ছোট ভাগ করে নিন।

এক একটি ভাগ হাঁড়ির মতো তৈরি করে ভেতরে পুর ভরে দিন। আর একটি ভাগ দিয়ে ছবির মতো করে হাঁড়ির মুখ বানান। এবার একটু পানি মাখিয়ে হাঁড়ি এবং মুখ আটকে কাটা চামচ দিয়ে নকশা করে নিন। স্টিমারে পানি ফুটিয়ে পিঠাগুলো ভাপে দিন ২০ থেকে ৩০ মিনিটের জন্য। এবার নামিয়ে গরম গরম পরিবেশন করুন মজাদার নকশি হাঁড়ি পিঠা।